অন্য কারণে দলে মুস্তাফিজ!

Looks like you've blocked notifications!

সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশ দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ বোলার মুস্তাফিজুর রহমান। কিন্তু সাদা পোশাকে নিজের জায়গাটা এখনো পোক্ত করতে পারেননি বাঁহাতি এই পেস বোলার। তাই তো ঘরের মাঠে জিম্বাবুয়ের বিপক্ষেও মূল একাদশে খেলানো হবে না তাঁকে। প্রধান কোচ রাসেল ডমিঙ্গো জানিয়েছেন, মূলত নতুন বোলিং কোচ ওটিস গিবসনের সঙ্গে কাজ করার জন্যই মুস্তাফিজকে দলে নেওয়া হয়েছে।

গত ডিসেম্বরে ভারত সফরে টেস্ট দলে থাকলেও মুস্তাফিজের খেলা হয়নি কোনো ম্যাচ। এরপর বাদ পড়েন পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্ট থেকে। কিন্তু ১০ দিনের মাথায় সেই মুস্তাফিজকে নিয়েই জিম্বাবুয়ের বিপক্ষে দল ঘোষণা করেছে বাংলাদেশ। তবে মূল ম্যাচের আগে আজ শুক্রবার প্রধান কোচ জানালেন, কেন ১০ দিনের মাথায় মুস্তাফিজকে দলে ফেরানো হয়েছে। মূলত ম্যাচ খেলার জন্য নয়, কোচের সঙ্গে কাজ করানোর জন্যই রাখা হয়েছে বাঁহাতি বোলারকে।

মুস্তাফিজ টেস্ট খেলার জন্য প্রস্তুত নয় উল্লেখ করে রাসেল ডমিঙ্গো বলেন, ‘আমি মনে করি না মুস্তাফিজ এখনো টেস্ট খেলার জন্য প্রস্তুত। তাকে স্কোয়াডে রাখা হয়েছে আমাদের নতুন বোলিং কোচের সঙ্গে যেন টেকনিক্যাল বিষয়ে কাজ করার জন্য সময় ব্যয় করতে পারে। তাকে খেলানোর জন্য স্কোয়াডে ফেরানো হয়নি। তাকে ট্রেইন করা, একটা শেপে আনার জন্যই দলের সঙ্গে রাখা।’

আগামীকাল ঘরের মাঠে একমাত্র টেস্টে জিম্বাবুয়ের মুখোমুখি হবে বাংলাদেশ। এর আগে মুস্তাফিজের না খেলানোর বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করলেন কোচ, ‘আমি মিডিয়াকে নিশ্চিত করে দিচ্ছি, মুস্তাফিজ খেলছে না। আগামী পাঁচ দিন সে দলের সঙ্গে থেকে বোলিং নিয়ে কাজ করবে, কীভাবে টেস্ট ক্রিকেটে আবারও ফিরে আসা যায় এ নিয়ে। এই মুহূর্তে আমি বলছি, সে টেস্ট খেলার অবস্থায় নেই, তাকে টেকনিক্যালি কিছু কাজ করতে হবে।’

যদিও কদিন আগে মুস্তাফিজের ফেরার ব্যাখ্যা নিয়ে অন্য ব্যাখ্যা দিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। প্রধান নির্বাচক জানান, বাংলাদেশ ক্রিকেট লিগে নিজের সামর্থ্য প্রমাণ করেই জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টের দলে ডাক পেয়েছেন মুস্তাফিজ। তিনি বলেছিলেন, ‘কোচ চিন্তা করেছিল টেস্টের জন্য মুস্তাফিজ প্রস্তুত না, কিন্তু আমরা চিন্তা করছি বিসিএলে ও (মুস্তাফিজ) যেভাবে ফিরে এসেছে; তাতে  অবশ্যই তাকে লাল বলে বিবেচনা করা যায়। এর পর কোচের সঙ্গে আমার কথা হয়, তখনই আমরা তাকে অন্তর্ভুক্ত করেছি।”