অবসর ভেঙে ফিরছেন ডি ভিলিয়ার্স?

Looks like you've blocked notifications!

টি-টোয়েন্টি বিশ্বকাপকে সামনে রেখে নতুনভাবে দল সাজাচ্ছে দক্ষিণ আফ্রিকা। ক্রিকেট পরিচালনা বিভাগ থেকে শুরু করে পরিবর্তন এসেছে প্রোটিয়াদের কোচিং বিভাগেও। তারই অংশ হিসেবে দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে মার্ক বাউচারকে। ২০২৩ সাল পর্যন্ত প্রোটিয়াদের কোচিংয়ের নেতৃত্ব দেবেন বাউচার।

নতুন দায়িত্ব পাওয়ার পর এরই মধ্যে কাজে লেগে পড়েছেন দেশটির সাবেক এই কিপার-ব্যাটসম্যান। বিশ্বকাপের আগে দল সাজাতে দক্ষিণ আফ্রিকার সেরা ক্রিকেটার এবি ডি ভিলিয়ার্সকে ফেরানোর জন্য উদ্যোগ নিয়েছেন তিনি।

২০১৮ সালে হঠাৎ করে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন এবি ডি ভিলিয়ার্স। এরপর থেকে দেশ-বিদেশের ফ্র্যাঞ্চাইজি লিগগুলো মাতিয়ে বেড়াচ্ছেন তিনি। এ ছাড়া দুর্দান্ত ফর্মেও রয়েছেন।

এর মধ্যে ওয়ানডে বিশ্বকাপে ফিরতে চেয়েছিলেন ডি ভিলিয়ার্স। কিন্তু বোর্ডের অনীহার কারণে আর ফেরা হয়নি। বছর ঘুরে আবারও আসছে বিশ্বকাপ। নতুন বোর্ডের অধীনে নতুন কোচ চাইছেন, টি-টোয়েন্টি বিশ্বকাপের আগে ফিরুক ডি ভিলিয়ার্স।

এ প্রসঙ্গে বাউচার বলেন, ‘আপনি যখন বিশ্বকাপে খেলতে যাবেন, আপনি চাইবেন, আপনার সেরা খেলোয়াড়রা দলে থাকুক। আমি যদি মনে করি, সে আমাদের অন্যতম সেরা একজন খেলোয়াড়, তাহলে কেন আমি ওর সঙ্গে একটু কথা বলে ওকে দলে ফিরিয়ে আনার চেষ্টা করব না? আমি মাত্রই দায়িত্ব পেয়েছি। বেশ কিছু খেলোয়াড়ের সঙ্গে হয়তো আমি কথা বলে দেখতে পারি, তারা কী করছে না করছে, সেটা জানতে পারি।’

বাউচার আরো বলেন, ‘আপনি চাইবেন, আপনার সেরা খেলোয়াড়দের নিয়ে বিশ্বকাপে যেতে। এখন দলে খেলোয়াড় বা মিডিয়ার সঙ্গে দু-একটা বিষয়ে মনোমালিন্য থেকে থাকলে সেগুলো মেটানোর জন্য যদি আমাকে উদ্যোগ নিতে হয়, তাহলে কেন নয়? দক্ষিণ আফ্রিকার ভালোর জন্য আমাকে সেটাই করতে হবে।’