অস্ট্রেলিয়ার ফাইনালে খেলার স্বপ্ন অনেকটাই শেষ

Looks like you've blocked notifications!
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার স্বপ্ন অনেকটাই শেষ অস্ট্রেলিয়ার। ছবি : সংগৃহীত

বক্সিং ডে টেস্টে আত্মবিশ্বাসের তুঙ্গে ছিল অস্ট্রেলিয়া। কিন্তু তারা হেরেছিল ভারতের কাছে। আর স্লো ওভার-রেটের কারণে শাস্তির মুখে পড়তে হয়েছিল অস্ট্রেলিয়াকে। ম্যাচ ফি তো কাটা হয়েছিল, সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের চার পয়েন্ট কেটে নেওয়া হয় তাদের।

নতুন খবর হলো, করোনার কারণে দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছে না অস্ট্রেলিয়া। আর তাই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার স্বপ্ন অনেকটাই শেষ অস্ট্রেলিয়ার।

ইএসপিএনক্রিকইনফোর খবরে জানা গেছে, মার্চের দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত করেছে অস্ট্রেলিয়া। দক্ষিণ আফ্রিকায় করোনা পরিস্থিতির কারণে সফর স্থগিত করে ক্রিকেট অস্ট্রেলিয়ার (সিএ)। বিষয়টি দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডকেও জানিয়েছে তারা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার অন্তর্বর্তীকালীন প্রধান নির্বাহী নিক হকলি সংবাদমাধ্যমকে বলেন, ‘এই মুহূর্তে অস্ট্রেলিয়া থেকে দক্ষিণ আফ্রিকায় যাওয়াটা আমাদের খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের অগ্রহণযোগ্য মাত্রার স্বাস্থ্যঝুঁকিতে ফেলত।’

দক্ষিণ আফ্রিকা সফর স্থগিত হওয়ার পর অসি খেলোয়াড়দের কার্যত মাথার চুল ছিড়তে হচ্ছে। এই চার পয়েন্ট যদি পেইনদের ঝুলিতে থাকত, তাহলে নিউজিল্যান্ডের পরিবর্তে প্রথম দল হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছে যেত অস্ট্রেলিয়া।

আপাতত ৩৩২ পয়েন্ট অস্ট্রেলিয়ার। যদি চার পয়েন্ট কাটা না হতো, তাহলে অস্ট্রেলিয়ার পিসিটি দাঁড়াত ৭০ শতাংশ। এখন নিউজিল্যান্ডের ৪২০ পয়েন্ট। কিউয়িদের হাতে যেহেতু কোনো ম্যাচ নেই, তাই তাঁদের পিসিটি ওঠানামার কোনো সম্ভাবনা নেই। আর রান প্রতি উইকেটের অনুপাত ভালো হওয়ার সুবাদে লর্ডসের ফাইনালে পৌঁছে যেতেন স্টিভ স্মিথরা। কিন্তু তা হয়নি।

এখন অস্ট্রেলিয়াকে ভারত-ইংল্যান্ড সিরিজের দিকে তাঁদের তাকিয়ে থাকতে হবে। যে কোনো ব্যবধানে ভারত সিরিজ জিতলে ফাইনালের দৌড় থেকে ছিটকে যাবে অস্ট্রেলিয়া।