ম্যাচ সম্প্রচারের জন্য 

অস্ট্রেলীয় কোম্পানির ডিভাইস আনছে আম্পায়ার্স কমিটি

Looks like you've blocked notifications!
 ম্যাচ সম্প্রচারের জন্য ডিভাইস আনার কথা ভাবছে আম্পায়ার্স কমিটি। ছবি : সংগৃহীত

স্থানীয় ক্রিকেটে আম্পায়ারদের মান বাড়াতে নতুন প্রযুক্তির দিকে ঝুঁকছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ কারণে স্বল্প খরচে সরাসরি ম্যাচ সম্প্রচারের জন্য অস্ট্রেলিয়ার মেলবোর্ন ভিত্তিক এক কোম্পানির ডিভাইস আনার কথা ভাবছে আম্পায়ার্স কমিটি। এতে সুদূরপ্রসারী প্রভাব পড়বে স্কুল ক্রিকেটেও।

আম্পায়ারিং বিতর্ক অনেক দিন ধরেই স্থানীয় ক্রিকেটে আলোচনার বিষয়। গত মৌসুমে ঢাকা প্রিমিয়ার লিগ নিয়ে সেই প্রশ্ন কমই তোলা গেছে। তারপরও সরাসরি খেলা সম্প্রচার ও উইকেটের দুপাশে ক্যামেরা বসিয়ে খেলাটা আরও ভালোভাবে সম্প্রচার করা গেলে, ভুলের মাত্রা কমে যাবে বলে ধারণা করছে ক্রিকেট মহল।

তাই মেলবোর্ন ভিত্তিক ক্রীড়া প্রযুক্তি বিষয়ক সংস্থা ফ্রগবক্সের ডিভাইস নিয়ে আসছে আম্পায়ার্স কমিটি। এটির সহজলভ্যতা এবং কম দামে ম্যাচ সম্প্রচারের ধারণাটা মনে ধরেছে বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতেখার রহমানের। তিনি এটা আনার পক্ষে মত দিয়েছেন।

স্থানীয় ক্রিকেটের আম্পায়াদের মান উন্নয়নে শুধু পুরুষদের দিকেই তাকিয়ে থাকছে না বিসিবি। এরই মধ্যে স্কুল ক্রিকেটে নারী আম্পায়ার খেলা পরিচালনা করেছেন। বিজয় দিবস ক্রিকেটেও ছিল নারী আম্পায়ারের উপস্থিতি। সাবেক ক্রিকেটার ও নারীদের আম্পায়ারিংয়ে আরও আগ্রহী করে তুলতে বিশেষ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে।

এরই মধ্যে  জিম্বাবুয়েতে ম্যাচ পরিচালনা করতে গেছেন ইবনে শহীদ সৈকত। আম্পায়ার্স কমিটির লক্ষ্য আইসিসির এলিট প্যানেলের জন্য স্থানীয়দের তৈরি করা। মাঠের ক্রিকেটারের চেয়ে দেশের জন্য সেখান থেকেও যে সম্মান বয়ে আনছেন অন্য দেশের আম্পায়াররা।