আইপিএলের কারণে পিছিয়ে গেল টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

Looks like you've blocked notifications!
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল পিছিয়ে যাচ্ছে। ছবি : সংগৃহীত

পিছিয়ে যাচ্ছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। আগামী ১০ থেকে ১৪ জুন লর্ডসে ফাইনাল হওয়ার কথা ছিল। তবে নতুন সূচি অনুযায়ী, ম্যাচ শুরু হবে আগামী ১৮ জুন থেকে। চলবে ২২ জুন পর্যন্ত। ‘রিজার্ভ ডে’ একদিন (২৩ জুন) রাখা হচ্ছে।

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই খবরে জানা গেছে, অনুষ্ঠানিকভাবে এখনো সূচি ঘোষণা করা না হলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের কাছাকাছি আইপিএলের ফাইনাল হতে পারে বলে অনুমান করা হচ্ছিল। তা ছাড়া করোনাভাইরাসের কারণে ইংল্যান্ডে গিয়ে খেলোয়াড়দের কোয়ারেন্টিনে থাকতে হতে পারে। এমন পরিস্থিতিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আপাতত জমে উঠেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের লড়াই।  চারটি দল লর্ডসে ফাইনালে খেলার দৌড়ে আছে। কিছুটা সুবিধাজনক অবস্থায় আছে ভারত। সুযোগ আছে নিউজিল্যান্ড, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের সামনে। দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া এবং ভারত ও ইংল্যান্ড সিরিজের পর জানা যাবে কোন দুটি দল ফাইনালে খেলবে।

৪৩০ পয়েন্ট নিয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে আছে ভারত। ৪২০ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে নিউজিল্যান্ড। তৃতীয় স্থানে আছে অস্ট্রেলিয়া। তাদের পয়েন্ট ৩৩২। শ্রীলঙ্কাকে হোয়াইটওয়াশের পর ফাইনালের লড়াইয়ে প্রবলভাবে চলে এসেছে ইংল্যান্ডও। আপাতত ৪১২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে আছেন জো রুটরা।

সবচেয়ে দুর্বল অবস্থা বাংলাদেশের। কোনো পয়েন্ট না নিয়ে নয় নম্বরে আছে মুমিনুল-মুশফিকের দল। আর কদিন বাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বসতে যাওয়া দুই টেস্টের সিরিজে সাফল্য পেলে হয়তো ঝুলিতে পুরতে পারে কিছু পয়েন্ট।