আইসিসির টুর্নামেন্ট আয়োজনে আগ্রহী ১৭ দেশ

Looks like you've blocked notifications!

নতুন একটি উদ্যোগ নিয়েছে আইসিসি। আগামী ২০২৪ সাল থেকে ২০৩১ সাল পর্যন্ত সময়ে বেশ কিছু টুর্নামেন্টের আয়োজক দেশ বাছাই করেছে। এই আট বছরে দুটি ওয়ানডে বিশ্বকাপ, দুটি চ্যাম্পিয়নস ট্রফি ও চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ আয়োজন হবে।  

আইসিসি ডটকমের খবরে জানা গেছে, আটটি টুর্নামেন্ট আয়োজনের জন্য ১৭টি দেশ এগিয়ে এসেছে।

আইসিসির অস্থায়ী প্রধান কার্যনির্বাহী কর্মকর্তা জেফ অ্যালেডাইস বলেন, ‘২০২৩ সালের পরে আইসিসির সাদা বলের টুর্নামেন্ট আয়োজনে সদস্যদের আগ্রহে উচ্ছ্বসিত আমরা। আয়োজক দেশের সংখ্যা বাড়িয়ে ক্রিকেটকে সরা বিশ্বে ছড়িয়ে দিতে সাহায্য করবে তা। এরপর আমরা দ্বিতীয় ধাপে যাব।’

২০০৯ সালের পর থেকে কোনো বড় টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব না পাওয়া পাকিস্তানও রয়েছে। ১৯৯৬ সালের বিশ্বকাপ ফাইনালের পর পাকিস্তান কোনো আইসিসি টুর্নামেন্ট আয়োজনের দায়িত্ব পায়নি।  

আইসিসির ১০টি পূর্ণ সদস্যের পাশাপাশি টুর্নামেন্ট আয়োজনের আগ্রহ দেখিয়েছে মালেশিয়া, ওমান, যুক্তরাষ্ট্র, নামিবিয়া, স্কটল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত।

বছরের শুরুতে আইসিসি আয়োজক দেশ বাছাইয়ের ক্ষেত্রে ওপেন বিডের পরিবর্তে বোর্ডের মাধ্যমে নির্বাচনের প্রক্রিয়ায় যাবে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল, নারী ক্রিকেট বিশ্বকাপ ও অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের আয়োজক দেশ বাছাই করা হবে।