আইসিসির মাসসেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকায় মুশফিক

Looks like you've blocked notifications!
বাংলাদেশি ক্রিকেটার মুশফিকুর রহিম। ছবি : সংগৃহীত

শ্রীলঙ্কার বিপক্ষে ব্যাট হাতে দারুণ ছিলেন মুশফিকুর রহিম। তিন ম্যাচেই ধারাবাহিক ছিলেন তিনি। এক সেঞ্চুরিসহ সিরিজে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন। অসাধারণ পারফরম্যান্সে ‘আইসিসি প্লেয়ার অব দ্য মান্থ’-এর সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন উইকেটকিপার এই ব্যাটসম্যান।

আজ মঙ্গলবার এক বিবৃতিতে মে মাসের সেরা ক্রিকেটারের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। যেখানে মুশফিক ছাড়াও মে মাসের সেরা হওয়ার লড়াইয়ে জায়গা পেয়েছেন পাকিস্তানের হাসান আলি ও শ্রীলঙ্কার প্রভিন জয়াবিক্রমা।      

গত মাসে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে ২-১ ব্যবধানে সিরিজ জেতে বাংলাদেশ। নিজেদের এত বছরের ওয়ানডে ইতিহাসে এবারই প্রথম লঙ্কানদের বিপক্ষে সিরিজ জয়ের রেকর্ড গড়ে লাল-সবুজের দল। এই সিরিজ জয়ে বড় অবদান রেখেছেন মুশফিক। জয় পাওয়া দুই ম্যাচেই বাংলাদেশের ব্যাটিংয়ের ঢাল হয়ে ছিলেন তিনি। প্রথমটিতে খেলেছেন ৮৪ রানের ইনিংস। দ্বিতীয় ম্যাচে খেলেন ১২৫ রানের ইনিংস। ফলে এক ম্যাচ হাতে রেখে সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ। আর দুটিতেই ম্যাচ সেরা হন মুশফিক।

শেষ ম্যাচে লঙ্কানদের বিপক্ষে হেরেছে বাংলাদেশ। মুশফিকও ওই ম্যাচে খুব বেশি অবদান রাখতে পারেননি। ২৮ রান করে সাজঘরে ফিরেছিলেন তিনি।    

অন্যদিকে মে মাসে লঙ্কান ক্রিকেটার প্রভিন জয়াবিক্রমাও ভালো করেন। বাংলাদেশের বিপক্ষেই অভিষেক হয়। অভিষেক ম্যাচে দুই ইনিংসেই ৫ উইকেট করে নেন তিনি। বিশ্ব ক্রিকেটে ৩৩ বছর পর এমন মাইলফলক ছুঁয়েছেন কেউ।

পাকিস্তানের হাসান আলি আলো কেঁড়েছেন জিম্বাবুয়ের বিপক্ষে। প্রথম টেস্টের দুই ইনিংস মিলে নয় উইকেট নেন তিনি। পরের টেস্টের প্রথম ইনিংসে নেন ৫ উইকেট। তাই মুশফিক ও জয়াবিক্রমার সঙ্গে সমানভাবে সেরা হওয়ার দৌড়ে এগিয়ে আছেন এই পাকিস্তানি তারকা বোলার।

চলতি বছরের শুরু থেকে আইসিসি প্রতি মাসের সেরা ক্রিকেটার নির্বাচিত করছে। প্রথমবার সেরা হয়েছিলেন ভারতের  ঋষভ পন্ত ও দক্ষিণ আফ্রিকার শাবনিম ইসমাইল। এপ্রিল মাসের সেরা পুরুষ ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন পাকিস্তানের বাবর আজম। নারী বিভাগে এপ্রিল মাসের সেরা ক্রিকেটার হিসেবে নির্বাচিত হয়েছেন অস্ট্রেলিয়ার এলিসা হিলি।