আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন রাকিটিচ

Looks like you've blocked notifications!
এবার আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বললেন ইভান রাকিটিচ। ছবি : সংগৃহীত

বার্সেলোনার সঙ্গে ছয় বছরের সম্পর্ক শেষ। নতুন মৌসুমে লা লিগার আরেক ক্লাব সেভিয়ায় পাড়ি জমিয়েছেন মিডফিল্ডার ইভান রাকিটিচ। এরই মধ্যে নতুন একটি সিদ্ধান্ত নিয়েছেন রাকিটিচ।  আন্তর্জাতিক ফুটবল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন এই ক্রোয়েশিয়ান মিডফিল্ডার।

বার্সেলোনার সাবেক এই খেলোয়াড় ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়া দলের  গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন। দলকে ফাইনালে নিয়ে যাওয়ার পেছনে বেশ অবদান রেখেছেন। ফাইনালে ফ্রান্সের বিপক্ষে ৪-২ গোলে হারা ম্যাচের মূল একাদশেও ছিলেন তিনি।

জাতীয় দলের জার্সিতে ১০৬টি ম্যাচ খেলেছেন রাকিটিচ, গোল করেছেন ১৫টি। জাতীয় দলের অধিনায়ক লুকা মদ্রিচ, কোচ জাটকো ডালিচ ও ক্রোয়েশিয়ান ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি ডেভর সুকারের সঙ্গে আলোচনা করেই অবসরের সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

সামাজিক যোগাযোগমাধ্যমে টুইটারে এ সম্পর্কে রাকিটিচ লিখেছেন, ‘ক্রোয়েশিয়া জাতীয় দলকে বিদায় জানানো আমার ক্যারিয়ারের সবচেয়ে কঠিন সিদ্ধান্ত ছিল। কিন্তু আমার কাছে মনে হয়েছে- এটাই সঠিক সময়। সে কারণেই আমি সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। দেশের হয়ে আমি যে কয়টি ম্যাচ খেলেছি প্রতিটিই দারুণ উপভোগ করেছি। সব ম্যাচই আমার কাছে স্মরণীয় হয়ে থাকবে। এর মধ্যে বিশ্বকাপকে আমি সবকিছুর চেয়ে এগিয়ে রাখব। তবে একটি স্বস্তি নিয়ে আমি বিদায় নিচ্ছি, আমাদের দলের ভবিষ্যৎ দারুণ উজ্জ্বল। আগামী চ্যালেঞ্জগুলোর জন্য বন্ধু ও সতীর্থদের শুভকামনা জানাতে চাই।’

এদিকে সম্প্রতি বার্সা ছেড়ে সেভিয়ায় যোগ দেন রাকিটিচ। তাঁকে দলে ভেড়াতে ১৫ লাখ ইউরো খরচ করতে হয়েছে সেভিয়ার। তবে শর্তসাপেক্ষে এর সঙ্গে আরো ৯০ লাখ ইউরো যোগ হতে পারে।

২০১১ সালের জানুয়ারি থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত সেভিয়ার হয়ে খেলেছিলেন রাকিটিচ। তাঁর নেতৃত্বে ইউরোপা লিগ জিতে ক্লাবটি। সে বছরই কাতালান শিবিরে যোগ দেন ক্রোয়াট তারকা। এবার ন্যু ক্যাম্প ছেড়ে দ্বিতীয়বার পুরোনো ক্লাবে যোগ দিলেন রাকিটিচ।