আর্জেন্টিনার জার্সিতে মেসির আরেক মাইলফলক

Looks like you've blocked notifications!
প্রথমবারের মতো আর্জেন্টিনার হয়ে ১০০ গোলের মাইলফলক গড়লেন মেসি, তার ভেরিফায়েড ফেসবুক পেজ থেকে নেওয়া পুরোনো ছবি

লিওনেল মেসি ও রেকর্ড, একে অপরের সমার্থক হয়েছেন বহু আগে। মেসি এখন মাঠে নামেন নিজের সঙ্গে লড়াইয়ে, আগের দিনের মেসিকে পরদিন আরেকটু ছাপিয়ে যেতে। প্রায় রোজই তিনি সফল হন। আজ যেমন কুরাসাওয়ের বিপক্ষে করলেন হ্যাটট্টিক। প্রথম গোলটি ছিল আর্জেন্টিনার জার্সিতে মেসির শততম আন্তর্জাতিক গোল। এর আগে আর কোনো আর্জেন্টাইন পারেননি এই মাইলফলক ছুঁতে।

আজ বুধবার (২৯ মার্চ) বাংলাদেশ সময় ভোর সাড়ে ৫টায় কুরাসাওয়ের বিপক্ষে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে মাঠে নামে আর্জেন্টিনা। ম্যাচের আগে আকাশি-নীল জার্সিতে ৯৯ গোল নিয়ে শতকের কিনারায় দাঁড়িয়ে ছিলেন ক্ষুদে জাদুকর মেসি। ম্যাচের ২০ মিনিটে লো সেলসোর সহায়তায় গোল করেন মেসি। ডি-বক্সে প্রতিপক্ষের দুই ডিফেন্ডারকে কাটিয়ে বাম পায়ের মেসি শট নিলেন ডান পায়ে। শততম গোলটা একটু বিশেষ না হলে চলে!

আর্জেন্টিনার জার্সিতে ১৭৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন মেসি। আজকের হ্যাটট্টিকের পর গোলের সংখ্যা দাঁড়িয়েছে ১০২টি। আন্তর্জাতিক সর্বোচ্চ গোলদাতার তালিকায় সামনে আছেন কেবল দুজন। ১০৯ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছেন ইরানের ফুটবলার আলী দায়ি। ১২২ গোল নিয়ে সবার ওপরে নামটা পর্তুগিজ সুপারস্টার ক্রিস্টিয়ানো রোনালদোর।

জাতীয় দলে মেসির অভিষেক ঘটে ২০০৫ সালে। ক্যারিয়ারের প্রথম ম্যাচেই লাল কার্ড দেখে মাঠ ছাড়া মেসি প্রথম আন্তর্জাতিক গোলের দেখা পান নিজের ষষ্ঠ ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে। সেই থেকে ছুটছে তার গোলরথ। ১০০ গোল করার পথে বিশ্বকাপে ২৬ ম্যাচ খেলে ১৩ গোল করেছেন মেসি। কোপা আমেরিকায় ৩৪ ম্যাচে গোলের সংখ্যা সমান ১৩। বিশ্বকাপ বাছাইপর্বে ৬০ ম্যাচ খেলে ২৮ গোল করেছেন ক্ষুদে জাদুকর। ৫২টি আন্তর্জাতিক প্রীতি ম্যাচে গোল করেছেন ৪৮টি। ১০২ গোল করতে মেসি হ্যাটট্টিক করেছেন ৯টি।

সর্বকালের অন্যতম সেরা এই ফুটবলার কেন বাকিদের চেয়ে এগিয়ে, তা তিনি প্রমাণ করছেন বারবার।  তিনি গুণমুগ্ধ করেছেন দুনিয়াকে, যে মেসিকে একসময় দুয়োধ্বনি দিত খোদ আর্জেন্টাইনরা, তারা এখন শুধুই একটি রব তোলে—‘মেসি’!