ইউরোপীয় ক্লাব ফুটবল থেকে নিষেধাজ্ঞা উঠে গেল ম্যান সিটির

Looks like you've blocked notifications!

ইউরোপিয়ান ক্লাব ফুটবল প্রতিযোগিতা থেকে দুই মৌসুমের জন্য নিষিদ্ধ করা হয়েছিল ম্যানচেস্টার সিটিকে। যার জন্য চ্যাম্পিয়নস লিগে খেলা থেকে বঞ্চিত হতে হতো ক্লাবটিকে। তবে আশার খবর হলো, ম্যান সিটির উপর থেকে দুই বছরের নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে। তাই চ্যাম্পিয়নস লিগ খেলতে আর বাধা নেই ইংলিশ ক্লাবটির। 

গত ফেব্রুয়ারিতে ইউরোপীয় ক্লাব ফুটবলের সর্বোচ্চ সংস্থা ইউনিয়ন অব ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন বা উয়েফার লাইসেন্স ও ‘ফিন্যান্সিয়াল ফেয়ার প্লে’ (বাকি-বকেয়া) সংশ্লিষ্ট নিয়মকানুন ভাঙার অপরাধে দুই বছরের নিষেধাজ্ঞা দেওয়া হয় সিটিকে। কিন্তু কোর্ট অব আর্বিট্রেশন অব স্পোর্টস (সিএএস) আজ সোমবার এক বিবৃতিতে নতুন করে জানায়, নিয়মটি ভাঙেনি সিটি। 

নিষেধাজ্ঞার পাশাপাশি ম্যান সিটিকে বড় অঙ্কের জরিমানাও করেছিল উয়েফা। নিয়ম ভাঙার কারণে তিন কোটি ইউরো জরিমানা করা হয়েছে দলটিকে। এবার নিষেধাজ্ঞার শাস্তি উঠিয়ে নিলেও জরিমানা গুনতে হচ্ছে ক্লাবটিকে। তবে তিন কোটি থেকে কমিয়ে এক কোটি ইউরো জরিমানা দিতে হবে ইংলিশ ক্লাবটিকে।

স্পন্সরশিপ থেকে উপার্জন এবং ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত ম্যানসিটি উয়েফাকে প্রয়োজনীয় তথ্য দিতে ব্যর্থ হয়েছে বলে অভিযোগ আনা হয়। এ ছাড়া উয়েফাকে লভ্যাংশ নিয়ে ভুল তথ্য দেওয়া এবং উয়েফার তদন্তে সাহায্য না করার বিষয়টিও তুলে ধরা হয়।

তখন ক্লাবটির পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে বলা হয়েছিল, ক্লাবটি সর্বদা স্বতন্ত্রভাবে নিজেদের অবস্থানের জন্য প্রমাণ দেবে। শেষ পর্যন্ত নিজেদের অবস্থান প্রমাণ করতে পেরেছে ক্লাবটি। তাই নিষেধাজ্ঞাও তুলে নেওয়া হয়েছে।

এর আগে ২০১৪ সালেও নিয়ম ভাঙার অপরাধে ম্যনিসিটিকে চার কোটি ৯০ লাখ পাউন্ড জরিমানা করা হয়েছিল।