ইডেনে শেষ মুহূর্তে বাতিল প্যারাট্রুপার শো

Looks like you've blocked notifications!

আজ শুক্রবার কলকাতার ইডেন গার্ডেনসে গোলাপি বলের যুগে পা রাখবে বাংলাদেশ-ভারত, যার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সময় উপস্থিত থাকবেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ম্যাচটিতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর হাতে অভিনব পদ্ধতিতে বল তুলে দেওয়ার কথা জানিয়েছিল বিসিসিআই।

ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (সিএবি) জানায়, ঐতিহাসিক ইডেন গার্ডেনসে আকাশ থেকে নামবে প্যারাট্রুপারদের একটি চৌকস দল। তাঁরাই বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও অধিনায়কদের হাতে বল তুলে দেবেন।

কিন্তু শেষ মুহূর্তে নিরাপত্তার কারণে শো-টি বাতিল করেছে সিএবি। এ ছাড়া কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ব্যস্ততার কারণে ম্যাচটিতে আসতে পারছেন না বলেও জানিয়েছে সিএবি। সিএবির এক কর্তার কথায়, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী থাকবেন। তাঁদের সামনে হেলিকপ্টার শো আয়োজনে কোনো ঝুঁকি নিতে চায় না সিএবি। নিরাপত্তার কারণেই তা বাতিল করা হয়েছে।’

হেলিকপ্টার শো বাতিল হলেও বাকি সব অনুষ্ঠানই হবে স্বমহিমায়। গোলাপি বলে ভারত ও বাংলাদেশের প্রথম দিনরাতের টেস্টে শুক্রবার প্রথম দিনের খেলা শেষ হওয়ার পরে গাইবেন বাংলাদেশের সংগীতশিল্পী রুনা লায়লা। কলকাতায় এসে বৃহস্পতিবার রাতেই তিনি ঘুরে গেলেন ইডেনে। সঙ্গে ছিলেন এপার বাংলার গায়ক ও সুরকার জিৎ গঙ্গোপাধ্যায়।

নতুন ইতিহাসে পা রাখার এই ম্যাচটিকে আকর্ষণীয় করে তুলতে আয়োজনে কোনো কমতি রাখেননি ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলী। টেস্টের প্রথম দিন ইডেনের ক্লাব হাউস থেকে ঘণ্টা বাজিয়ে গোলাপি টেস্টের সূচনা করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর সঙ্গে থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এরপর ক্যানসার আক্রান্ত শিশুদের হাত ধরে মাঠে প্রবেশ করবেন ক্রিকেটাররা। ক্রিকেটারদের সঙ্গে কণ্ঠ মেলাবেন জাতীয় সংগীতে। গোলাপি বলের এই ম্যাচে সাবেক তারকাদের সঙ্গেও মঞ্চ মাতাবে শিশুরা। ভারতের সাবেক ক্রিকেটারদের সঙ্গে ক্রিকেট খেলবে তারা, যার জন্য কয়েক দিন ধরে ৪০ জন ক্যানসার আক্রান্ত বাচ্চাদের এই নিয়ে প্রশিক্ষণ দিয়েছে কলকাতার বারুইপুরের একটি হোম। এ ব্যাপারে ‘আনন্দঘর’ হোমের কর্ণধার কল্লোল ঘোষ সংবাদমাধ্যমকে বলেন, ‘এখনো সমাজে এইচআইভি আক্রান্ত মানুষকে স্পর্শ করতে অনেক মানুষই ভয় পান। ক্রিকেটের মাধ্যমে সে ভয় কাটানোর জন্য আমরা নতুন প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলীর কাছে আবেদন করেছিলাম।’

গোলাপি বলের ম্যাচটি সাড়া ফেলবে, সেটির ইঙ্গিত আগে থেকেই ছিল। কিন্তু এতটা যে হবে, সেটা আঁচ করতে পারেননি সৌরভ নিজেও। এরই মধ্যে টেস্টের প্রথম চার দিনের টিকেট বিক্রি হয়ে গেছে। টেস্ট ক্রিকেট নিয়ে এমন উৎসবে রোমাঞ্চিত সৌরভ নিজেও। আয়োজনের মহড়ার কিছু আভাস দিয়ে একদিন আগে দিয়ে রাখলেন সৌরভ, ‘ম্যাচটিতে লাঞ্চের সময় শচীন টেন্ডুলকার, সুনীল গাভাস্কার, কপিল দেব, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলেদের  উপস্থিতিতে একটি টক শো আয়োজিত হবে। ম্যাচের চা বিরতির সময় গলফ কার্টে করে সাবেক অধিনায়করা মাঠ প্রদক্ষিণ করবেন। মিউজিক পারফরম্যান্স থাকবে। দিন শেষে সবার জন্য থাকবে সংবর্ধনা ও স্মারক সম্মাননার আয়োজন। রুনা লায়লার পারফরম্যান্স, জিৎ গাঙ্গুলীর পারফরম্যান্স, সৌমেন্দ্র, সৌরজিতের পারফরম্যান্স, প্রচুর ফাংশন থাকবে।’

এই টেস্টে আমন্ত্রিত অতিথির তালিকা বেশ লম্বা। ২০০০ সালে বাংলাদেশের অভিষেক টেস্টের খেলোয়াড়দের আমন্ত্রণ জানানো হয়েছে। সিএবির ভারত ও বাংলাদেশের এই টেস্ট ম্যাচের সব খেলোয়াড়দের সংবর্ধনা দেবে।