ইডেন টেস্ট ঘিরে জমজমাট উৎসবের আমেজ

Looks like you've blocked notifications!

আগামীকাল শুক্রবার থেকে ইডেন গার্ডেনসে শুরু হতে যাওয়া গোলাপি বলের টেস্ট এখন শুধুই ক্রিকেটে সীমাবদ্ধ নেই। এটি রূপ নিয়েছে বিরাট এক উৎসবে। যার কিছুটা আভাস গত বুধবার দিয়ে রাখলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের নতুন সভাপতি সৌরভ গাঙ্গুলি।

ম্যাচটির সময় যতই ঘনিয়ে আসছে ততই উৎসবের নগরীতে রূপ নিচ্ছে কলকাতা। গোলাপি আভায় সেজেছে পুরো ইডেন গার্ডেনস। এই আভাতেই ফ্লাড লাইটের আলোয় টেস্ট ক্রিকেটের নতুন যুগে পা রাখবে বাংলাদেশ-ভারত। যার উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর সঙ্গে থাকবেন পশ্চিবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। ঐতিহাসিক এই ম্যাচটিকে আকর্ষণীয় করে তুলতে আয়োজনে কোনো কমতি রাখছেন না সৌরভ। ম্যাচের শুরুতে আয়োজিত অনুষ্ঠানে গান গাইবেন বাংলাদেশের প্রখ্যাত সংগীত শিল্পী রুনা লায়লা। এ ছাড়া টক শোসহ থাকবে প্রচুর আয়োজন।

ম্যাচটি নিয়ে বুধবার সংবাদমাধ্যমকে সৌরভ গাঙ্গুলি বলেন, ‘ম্যাচটিতে লাঞ্চের সময় শচীন টেন্ডুলকার, সুনীল গাভাস্কার, কপিল দেব, রাহুল দ্রাবিড়, অনিল কুম্বলেদের  উপস্থিতিতে একটি টক-শো আয়োজিত হবে। ম্যাচের চা-বিরতির সময় গলফ কার্টে করে সাবেক অধিনায়করা মাঠ প্রদক্ষিণ করবেন। মিউজিক পারফরম্যান্স থাকবে। দিন শেষে সবার জন্য থাকবে সংবর্ধনা ও স্মারক সম্মাননার আয়োজন। রুনা লায়লার পারফরম্যান্স, জিৎ গাঙ্গুলির পারফরম্যান্স, সৌমেন্দ্র, সৌরজিতের পারফরম্যান্স, প্রচুর ফাংশন থাকবে।’

গোলাপি বলের ম্যাচটি সাড়া ফেলবে সেটির ইঙ্গিত আগে থেকেই ছিল। কিন্তু এতটা যে হবে সেটা আঁচ করতে পারেননি সৌরভ নিজেও। এরই মধ্যে টেস্টের প্রথম চার দিনের টিকেট বিক্রি হয়ে গেছে। টেস্ট ক্রিকেট নিয়ে এমন উৎসবে রোমাঞ্চিত সৌরভ নিজেও, ‘আমি রোমাঞ্চিত। চার দিনের সব টিকেট বিক্রি হযে গেছে। শেষ কবে আমরা দেখেছি, কোনো টেস্টে চার দিনের সব টিকেট বিক্রি হয়ে গেছে?’

ঐতিহাসিক দিবারাত্রির টেস্টের প্রথম দিন ইডেনের ক্লাব হাউস থেকে ঘণ্টা বাজিয়ে গোলাপি টেস্টের সূচনা করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁর সঙ্গে থাকবেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই ম্যাচে আমন্ত্রণ জানানো হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও। এই ম্যাচে থাকতে পারেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও।

এ ছাড়া উপস্থিত থাকতে পারেন পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনকর, বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ু বিশ্বনাথন আনন্দ, টেনিস তারকা সানিয়া মির্জা ও লিয়েন্ডার পেজ, বিশ্বচ্যাম্পিয়ন ব্যাডমিন্টন খেলোয়াড় পিভি সিন্ধু, অলিম্পিকে স্বর্ণজয়ী শ্যুটার অভিনব বিন্দা, ছয়বারের বিশ্বচ্যাম্পিয়ন নারী বক্সার মেরি কম, ব্যাডমিন্টন কোচ গোপীচাঁদ। এদের প্রত্যেককেই আমন্ত্রণ পাঠানো হয়েছে। এ ছাড়া উপস্থিত থাকবেন শচীন টেন্ডুলকার, রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ ও অনিল কুম্বলের মতো কিংবদন্তি ক্রিকেটাররা।