এবার কিউইদের বিপক্ষে সিরিজ জয়ের অপেক্ষায় বাংলাদেশ

Looks like you've blocked notifications!
বাংলাদেশ ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

কদিন আগেই ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম বার টি-টোয়েন্টি সিরিজ জয়ের উচ্ছ্বাসে ভেসেছে বাংলাদেশ। ওই সিরিজে বাংলাদেশ জিতেছে ৪-১ ব্যবধানে। এবার বাংলাদেশের সামনে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের হাতছানি। অবশ্য সে মিশনের প্রথম দুই ধাপ ভালোভাবেই পার করেছে বাংলাদেশ। প্রথম দুই ম্যাচে জিতে এরই মধ্যে সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ। আর এক ম্যাচে জিতলেই কিউইদের বিপক্ষেও প্রথম বার সিরিজ জয়ের কীর্তি গড়বে লাল-সবুজের দল। বাংলাদেশ পারবে তো সে কীর্তি গড়তে?

 

সাম্প্রতিক পারফরম্যান্সে বলছে মোটেই সেটা অসম্ভব কিছু নয়। সিরিজের প্রথম ম্যাচে উইকেট নিয়ে আলোচনা হলেও দ্বিতীয় ম্যাচে মাহমুদউল্লাহরা বুঝিয়েছেন, স্পোর্টিং উইকেটেও জয় অসম্ভব নয়। নিজেদের সেরা দিতে পারলেই আরেকটি সিরিজ ঘরে তুলতে পারবে মাহমুদউল্লাহর দল।

চলতি সিরিজে আগে নিউজিল্যান্ডের সঙ্গে ১০ দেখায় একটিতেও জেতেনি বাংলাদেশ। এই সিরিজের প্রথমটিতেই আসে প্রথম জয়। সেদিন আগে ব্যাট করে মাত্র ৬০ রানে অলআউট হয়েছিল সফরকারীরা। এরপর ব্যাট করে ৭ উইকেটের বিশাল জয় তুলে নেয় বাংলাদেশ।

পরের ম্যাচে গতকাল শুক্রবার আগে ব্যাট করে ১৪১ রান করে বাংলাদেশ। তাড়া করতে নেমে লড়াই জমিয়ে তোলে কিউইরা হারে চার রানে। সব মিলে বেশ দারুণ অবস্থায় আছে বাংলাদেশ। বোলিংয়ে ভালো করছেন মুস্তাফিজ, সাকিব, সাইফউদ্দিন, নাসুম, মেহেদীরা। ব্যাটসম্যানেরাও রান পাচ্ছেন। তাতে সিরিজ জেতা খুব একটা কঠিন হবে বলে মনে হয় না বাংলাদেশ।

তা ছাড়া সিরিজে আর দুটি ম্যাচ জিতলেই দক্ষিণ আফ্রিকাকে টপকে প্রথম বার আইসিসির র‍্যাঙ্কিংয়ে  নম্বরে যেতে পারবে বাংলাদেশ। গত ম্যাচে জয় নিয়ে অস্ট্রেলিয়াকে টপকে ছয় নম্বরে জায়গা করে নিয়েছে লাল-সবুজের দল। এবার অপেক্ষা পাঁচে যাওয়া এবং সিরিজ নিজেদের করে নেওয়ার।

বাংলাদেশ দল : মাহমুদউল্লাহ (অধিনায়ক), সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, আফিফ হোসেন, মোহাম্মদ নাঈম, নুরুল হাসান সোহান, শামীম হোসেন, রুবেল হোসেন, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, মোহাম্মদ সাইফউদ্দিন, শরীফুল ইসলাম, তাইজুল ইসলাম, মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব ও নাসুম আহমেদ।

নিউজিল্যান্ড দল : টম ল্যাথাম (অধিনায়ক), ফিন অ্যালেন, হামিশ বেনেট, টম ব্লান্ডেল, ডগ ব্রেসওয়েল, কলিন ডি গ্র্যান্ডহোম, জ্যাকব ডাফি, স্কট কুগেলাইন, কোল ম্যাকনকি, হেনরি নিকোলস, এজাজ প্যাটেল, রাচিন রবীন্দ্র, বেন সিয়ার্স, ব্লেয়ার টিকনার, উইল ইয়াং ও ম্যাট হেনরি।