এবার ২০০ মিটারেও স্বর্ণ জিতলেন থম্পসন-হেরা

Looks like you've blocked notifications!
জ্যামাইকান অ্যাথলেট এলেইন থম্পসন-হেরা। ছবি : সংগৃহীত

চলমান অলিম্পিক গেমসের ১০০ মিটার স্প্রিন্টে রেকর্ড গড়েই স্বর্ণপদক জিতেছিলেন এলেইন থম্পসন-হেরা। অসাধারণ পারফরম্যান্সের এই ধারাবাহিকতা অব্যাহত রেখেছেন ২০০ মিটার স্প্রিন্টেও। তাই অলিম্পিকে ‘ডাবল’–এর দেখা পেলেন তিনি।

আজ মঙ্গলবার ২১.৫৩ সেকেন্ড সময় নিয়ে ২০০ মিটারে দৌড় শেষ করেন তিনি। এই ইভেন্টে এটি তাঁর ব্যক্তিগত সেরা টাইমিং। রুপা জিতেছেন নামিবিয়ার ক্রিস্টিয়ান এমবোম্বা ২১.৮১ সেকেন্ড সময় নিয়ে। ব্রোঞ্জ জিতেছেন যুক্তরাষ্ট্রের গ্যাব্রিয়েলে টমাসের। আর জ্যামাইকার শেলি অ্যান ফ্রেজার চতুর্থ হয়েছেন।

এর আগে ১০.৬১ সেকেন্ড সময় নিয়ে অলিম্পিকের ৩৩ বছরের পুরান রেকর্ড ভেঙে ১০০ মিটারে স্বর্ণ জিতেছিলেন থম্পসন-হেরা। ১০.৭৪ সেকেন্ড সময় নিয়ে রুপা জেতেন বেইজিং ও লন্ডন অলিম্পিকের দ্রুততম মানবী ফ্রেজার-প্রাইস।

১০০ মিটারে পদক বাইরে যেতে দেয়নি জ্যামাইকা। ব্রোঞ্জও জিতেছে তারা। জ্যামাইকান স্প্রিন্টার শেরিকা জ্যাকসন ১০.৭৬ সেকেন্ড সময় নিয়ে জিতেছেন ব্রোঞ্জ।

এই ইভেন্টের তিনটি পদকই পায় জ্যামাইকা। তৃতীয় হয়েছেন শেরিকা জ্যাকসন। ২০০৮ সালে মেয়েদের এই ইভেন্টে তিনটি পদক পেয়েছিল জ্যামাইকা।

১৯৮৮ সালের সিউল অলিম্পিকে যুক্তরাষ্ট্রের ফ্লোরেন্স গ্রিফিথ-জয়নার ১০.৬২ সেকেন্ড সময় নিয়ে এতদিন অলিম্পিকসের রেকর্ড টাইমিংয়ের মালিক ছিলেন।

জ্যামাইকার ম্যানচেস্টার প্যারিসে জন্ম থম্পসন-হেরাহর। প্রথমে ক্রিস্টিয়ানা হাইস্কুল এবং পরে ম্যানচেস্টার হাইস্কুলে পড়াকালীন দৌড়ে হাতেখড়ি। প্রথমে তিনি স্প্রিন্টার ছিলেন না, দূরপাল্লার দৌড়েই বেশি আগ্রহ ছিল তাঁর। পরে স্প্রিন্টার হিসেবে গড়ে ওঠেন তিনি।