পিএসজি

এমবাপ্পের সঙ্গে ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল চুক্তি

Looks like you've blocked notifications!
ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। ছবি : সংগৃহীত

কিলিয়ান এমবাপ্পে শেষ পর্যন্ত প্যারিস সেন্ট-জার্মেইতে থাকছেন। লিগ ওয়ান চ্যাম্পিয়নদের সঙ্গে একটি নতুন চুক্তিতে সই করেছেন তিনি। ফরাসি ফরোয়ার্ড মোটা অঙ্কের বেতনে এই চুক্তি করেন। আগামী তিন বছর প্রতি মৌসুমে ৫০ মিলিয়ন ইউরো করে বেতন পাবেন তিনি। সেই সঙ্গে ১০০ মিলিয়ন ইউরো সাইন-অন ফি পাবেন।

মার্কার খবরে জানা গেছে, মোটা অঙ্কের বেতনে চুক্ত হলেও আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করেনি কেউই। তবে পিএসজি ফরাসি ফরোয়ার্ডকে ফুটবল ইতিহাসের সবচেয়ে ব্যয়বহুল চুক্তিতে সই করিয়েছে বলে মনে করা হচ্ছে।

এমবাপ্পেকে দলে রাখতে প্যারিসের ক্লাবটিকে অনেক বাধা অতিক্রম করতে হয়েছে। এর মধ্যে একটি হল স্পেন, ইংল্যান্ড ও জার্মানির ক্লাবগুলোর তুলনায় পিএসজি যে ট্যাক্স দেয় তা উল্লেখযোগ্যভাবে বেশি।

অন্যটি হলো, ফ্রান্সের তথাকথিত সামাজিক চার্জ, যা ক্লাবটি উয়েফাকে জানিয়েছে। যা বেতনের আরও আট বা নয় শতাংশ দিতে হয়।

পিএসজির সর্বশেষ অ্যাকাউন্টে ৬২৯ মিলিয়ন ইউরোর বেশি মজুরি বিল দেখানো হয়েছে। ১৩৬ মিলিয়ন ইউরো সরাসরি সামাজিক চার্জের সাথে সম্পর্কিত।

এমবাপ্পে একজন ফরাসি নাগরিক হওয়ায় তাঁকে সবচেয়ে বেশি কর দিতে হয়। আট বছরের কম সময় ধরে বিদেশি থাকা খেলোয়াড়দের থেকে অভিবাসন নীতির অধীনে কর কর্তন হতে পারে।

এমবাপ্পেকে মোনাকো থেকে প্যারিস সেন্ট-জার্মেইতে যাওয়া চুক্তির একটি অংশ ছিল, তিনি যদি চুক্তি নবায়ন করেন, তাহলে মোনাকো ৩৫ মিলিয়ন ইউরো উপার্জন করবে।

এদিকে ২৩ বছর বয়সী ফুটবলারের মা ফায়েজা লামারি বলেছেন, রিয়াল মাদ্রিদ ও পিএসজির প্রস্তাবগুলো অর্থনৈতিক দিক থেকে প্রায় একই রকম ছিল।

রিয়াল মাদ্রিদ এমপাপ্পেকে পাঁচ বছরের জন্য বাৎসরিক ৩০ মিলিয়ন ইউরো অফার করেছিল। যা তিনি পিএসজিতে তিন বছরের জন্য ৫০ মিলিয়ন  ইউরোর হারে পাবেন। যা মোট উপার্জনের প্রায় সমান।

লস ব্লাঙ্কোসের সঙ্গে সাইন-অন ফি ১৩০ মিলিয়ন হতো, যা পিএসজির প্রস্তাবের চেয়ে বেশি।