এল ক্ল্যাসিকোর লড়াই, রিয়ালকে নিয়ে সতর্ক মেসি

Looks like you've blocked notifications!

নিজেদের মাঠে স্বাগতিক দল সব সময় ফেভারিট। চেনা মাঠ, গ্যালারিভর্তি দর্শক, সবকিছুর সুবিধা পায় স্বাগতিকরা। কিন্তু ম্যাচটি যদি হয় চিরপ্রতিদ্বন্দ্বীর বিপক্ষে, তাহলে পরিস্থিতি হয় ভিন্ন। তখন সুবিধার চেয়ে উল্টো ম্যাচ জয়ের তাড়নায় বেশি চাপ কাজ করে। এমনটাই মনে করছেন বার্সেলোনা অধিনায়ক লিওনেল মেসিও। ক্যাম্প ন্যুতে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ম্যাচকে মোটেই সহজভাবে নিচ্ছেন না রেকর্ড ছয়বারের বর্ষসেরা এই ফুটবলার।

লা লিগায় আজ বুধবার বাংলাদেশ সময় রাত ১টায় বার্সেলোনার ঘরের মাঠে শুরু হবে প্রথম এল ক্ল্যাসিকো। ইউরোপ-সেরা দুই দলের লড়াই মানেই বাড়তি উত্তেজনা। যদিও ক্রিশ্চিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছাড়ায় সেটা কিছুটা কমে গেছে। তারপরও রিয়ালকে নিয়ে সতর্ক বার্সা অধিনায়ক।

তাই ঘরের মাঠে আটঘাট বেঁধেই রিয়াল মাদ্রিদের মুখোমুখি হবে বার্সেলোনা। অধিনায়কের কথায়, ‘আমরা যখন বার্নাব্যুতে খেলি, তখন আক্রমণে ওঠার অনেক জায়গা তৈরি হয়। তারা বেশি আক্রমণ করে, কারণ ঘরের মাঠে খেলা হওয়ায় তাদের সেই তাড়না থাকে এবং সমর্থকরা তাদের তেমন খেলতে তাড়িত করে।’

কিন্তু ক্যাম্প ন্যুতে রিয়াল নিজেদের খেলার ধরন বদলে ফেলে বলে মনে করেন মেসি, ‘ক্যাম্প ন্যু-তে তারা (রিয়াল) অন্যরকম খেলে। কিছুটা নিচে নেমে থাকে, তারা আঁটসাঁট থাকে ও প্রতিআক্রমণ করে, কারণ তাদের আক্রমণভাগে খুব গতিময় ফুটবলার আছে। বার্নাব্যুতে আমরা ৯০ মিনিট সমানভাবে খেলি। কিন্তু এখানে খেলাটা তুলনামূলক বদ্ধ থাকে এবং বেশি জটিল।’

রিয়াল মাদ্রিদ বনাম বার্সেলোনার মধ্যকার ম্যাচটি হওয়ার কথা ছিল গত ২৬ অক্টোবর। তবে রাজনৈতিক ইস্যুতে বিক্ষোভের সৃষ্টি হলে তখন ম্যাচের সূচি বদলে ডিসেম্বরে আনা হয়। অপেক্ষার প্রহর শেষে আজ বার্সা-রিয়ালের লড়াই দেখবে ফুটবল দুনিয়া।