করোনাভাইরাস : ক্রিকেট বলে থুতু নয়

Looks like you've blocked notifications!

পেসাররা বল করার সময় বলটা ট্রাউজারে ঘষে নেন। একটু থুতুও মিশিয়ে নেন। বলটা সুইং করার এটাই উপায়। পরিচিত এই দৃশ্যে আপাতত বাঁধধ সাধছে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআই। করোনাভাইরাস ঠেকাতে নিজেদের ক্রিকেটারদের বলে থুতু না লাগানোর পরামর্শ দিয়েছে ভারতীয় ক্রিকেটের এই সর্বোচ্চ সংস্থা।    

সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে আজ বৃহস্পতিবার ভারত ও দক্ষিণ আফ্রিকার ম্যাচে আগে ওই পরামর্শ দেয় বিসিসিআই। তবে ধর্মশালায় আয়োজিত ওই ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়।   

অবশ্য বলে থুতু দেওয়া যাবে কি না, এ বিষয়ে আইসিসি বা অন্য কোনো বোর্ড থেকে কোনো ঘোষণা আসেনি। করোনাভাইরাস নিয়ে ভারতীয় ক্রিকেট বোর্ড দেশটির সব পর্যায়ের ক্রিকেটার ও সংশ্লিষ্টদের জন্য একটি বিবৃতি দেয়। সেখানে ব্শ্বি স্বাস্থ্য সংস্থা ও ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শগুলোই তুলে ধরা হয়েছে।

এ নিয়ে ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমার বলেছেন, ‘ভারতের ক্রিকেট দলের চিকিৎসকরা শেষ পর্যন্ত যা বলবেন সেটাই চূড়ান্ত সিদ্ধান্ত হবে।’

চীন থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে ১০০টিরও বেশি দেশে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ৬১৯ জনে। আজ ১২ মার্চ শেষ খবর পাওয়া পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ২৬ হাজার ৫৪৯ জন বলে জানা গেছে। এর মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৬৮ হাজার ৮৬ হাজার জন।

করোনাভাইরাসের প্রভাব পড়েছে ক্রীড়াঙ্গনেও। ফুটবলের জনপ্রিয় লীগ স্পেনের লা লিগা স্থগিত করা হয়েছে। রিয়াল মাদ্রিদের ফুটবলারদের পাঠানো হয়েছে ‘হোম কোয়ারেন্টাইনে।’ সম্প্রতি ক্রিশ্চিয়ানো রোনালদোর ক্লাব সতীর্থ ড্যানিয়েল রুগানির করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর জানায় জুভেন্টাস। এ খবর জানার পর করোনাভাইরাসের আশঙ্কায় কোয়ারেন্টাইনে গেছেন পুর্তগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদোও।