করোনায় বার্সেলোনার বিশাল ক্ষতি

Looks like you've blocked notifications!
 বার্সেলোনা ফুটবল দল। ছবি : সংগৃহীত

করোনার কারণে ক্ষতি হয়েছে সব ক্ষেত্রেই। বড় রকমের ক্ষতি হয়েছে স্পেনের অন্যতম জনপ্রিয় ক্লাব বার্সেলোনারও। এ পর্যন্ত প্রায় ৩১৫ মিলিয়ন ইউরো ক্ষতি হয়েছে বলে নিশ্চিত করেছে বার্সেলোনা ক্লাব। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ তিন হাজার ৩১৬ কোটি ৭৩ লাখ টাকারও বেশি।  

ফুটবলভিত্তিক সংবাদমাধ্যম গোল ডটকমের খবরে বলা হয়েছে, নতুন মৌসুম সামনে রেখে এই ক্ষতি পুষিয়ে নিতে  বাজেটকে সমন্বয় করতে চাইছে বার্সেলোনা। বার্ষিক এক বিলিয়ন ইউরো আয়ের লক্ষ্য ছিল বার্সার। গত মার্চ পর্যন্ত দারুণভাবে এগিয়েও গিয়েছিল তারা। কিন্তু করোনার কারণে সবকিছু থমকে যাওয়া উল্টো আর্থিক ক্ষতির মুখে পড়ে কাতালান ক্লাবটি।

টেলিভিশন স্বত্ব এবং স্পন্সর চুক্তি থেকে এখন আরো ক্ষতির আশঙ্কা করছে বার্সা। এ কারণে গত মৌসুমের তুলনায় ক্লাবকে বাধ্য হয়েই বাজেটের ৩০ শতাংশ কমাতে হচ্ছে। ব্যয় কমানোর সিদ্ধান্ত এরই মধ্যে নিয়েছেও তারা। অবশ্য সেই খাতগুলো প্রকাশ করেনি তারা।

মহামারির সময় আর্থিক এই ক্ষতি পুষিয়ে নিতে খেলোয়াড়রা তাঁদের বেতনের ৭০ শতাংশ কম নিতে রাজি হয়েছেন। এ ক্ষতির কারণে ট্রান্সফার মার্কেটেও প্রভাব পড়েছে। নতুন কোচ রোনাল্ড কোম্যান বেশ কিছু খেলোয়াড়ের প্রতি আগ্রহ দেখালেও কোনো খেলোয়াড়কে বিক্রি না করা পর্যন্ত নতুন কাউকে নেওয়া সম্ভব নয়। এখন পর্যন্ত তারা শুধু ইভান রাকিটিচকে সেভিয়ার কাছে ছেড়ে দিতে পেরেছে।

লিওনেল মেসি ক্লাব ছাড়তে চাইলেও শেষ পর্যন্ত তাঁকে দলে রাখতে সক্ষম হয়েছে। এবার মৌসুমের মাঝপথেই ক্লাবে কর্মকর্তাদের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন মেসি। আর্জেন্টাইন তারকার দায়বদ্ধতা নিয়েও প্রশ্ন ওঠে। তাঁকে ক্লাব সভাপতি নাকি জানিয়েছিলেন, মৌসুম শেষে ক্লাবে থাকা না-থাকার বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন। রিয়ালের কাছে লা লিগা খেতাব হাতছাড়া হওয়া এবং বায়ার্ন মিউনিখের কাছে চ্যাম্পিয়নস লিগে আট গোল হজম করার পর ক্লাব ছাড়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেন মেসি।

চ্যাম্পিয়নস লিগে হারের পরেই বার্সেলোনা কোচ ছাঁটাই করে। নতুন কোচ রোনাল্ড কোম্যানকে নিয়োগ দেয়। তিনি এসেই জানিয়ে দেন, নতুন মৌসুমে বেশ কয়েকজন তারকার কথা ভাবছেন না। সেই তালিকায় সুয়ারেজ, ভিদাল, রাকিটিচদের নাম থাকলেও মেসিকে ছেড়ে দেওয়ার কথা বলেননি নতুন বার্সা কোচ। যদিও মেসির সঙ্গে বৈঠকে কোম্যান স্পষ্ট জানিয়ে দেন, দলে বাড়তি গুরুত্ব পাবেন না তিনি।

এর পরই মেসি ফ্যাক্স করে বার্সেলোনাকে জানিয়ে দেন, তিনি দলে থাকতে চান না। মেসি ফ্রি ট্রান্সফারের জন্য অনেক চেষ্টা করেন। তবে ক্লাব থেকে জানিয়ে দেওয়া হয়, ৭০০ মিলিয়ন ইউরো ট্রান্সফার ফি দিয়ে মেসি দলবদল করতে পারবেন।

মেসির বাবা জর্জ মেসি ক্লাব কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেও কোনো লাভ হয়নি। তাই বাধ্য হয়েই সিদ্ধান্ত বদল করেন মেসি।