কোহলিকে সরিয়ে উইজডেনের সেরা ক্রিকেটার স্টোকস

Looks like you've blocked notifications!

নিঃসন্দেহে ২০১৯ সাল ইংল্যান্ডের জন্য সোনায় মোড়ানো একটি বছর ছিল। বিশ্বকাপ জয় আবার অ্যাশেজেও দাপট। সব মিলিয়ে দারুণ একটি বছর পার করে ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দল। স্বপ্নের মতো কেটেছে ইংলিশ অলরাউন্ডার বেন স্টোকসেরও। বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্সে হয়েছেন টুর্নামেন্টের সেরা। নাটকীয় ফাইনালে তাঁর হাত ধরে বিশ্বকাপ জেতে ইংলিশরা। এরপর অ্যাশেজেও অতিমানবীয় দুটি ইনিংস খেলে হলেন সিরিজ সেরা। 

বছরজুড়ে অসাধারণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন স্টোকস। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে সরিয়ে উইজডেনের 'লিডিং ক্রিকেটার অব দ্য ওয়ার্ল্ড' মনোনীত হয়েছেন এই ইংলিশ অলরাউন্ডার। তিন বছর ধরে এই জায়গা ধরে রেখেছিলেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি।

আজ বুধবার ক্রিকেটার্স অ্যালমান্যাকের ১৫৭তম সংস্করণ প্রকাশ করেছে ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন। যেখানে ছেলেদের ক্রিকেটে বর্ষসেরা হয়েছেন স্টোকস। আর মেয়েদের ক্রিকেটে ‘লিডিং ক্রিকেটার’ হয়েছেন অস্ট্রেলিয়ান অলরাউন্ডার এলিস পেরি।

বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের মধ্যেও জায়গা পেয়েছেন পেরি। বর্ষসেরা হিসেবে জায়গা পাওয়া পাঁচ ক্রিকেটার হলেন, জফরা আরচার (ইংল্যান্ড), প্যাট কামিন্স (অস্ট্রেলিয়া), সাইমন হারমার (দক্ষিণ আফ্রিকা), এলিস পেরি (অস্ট্রেলিয়া) ও মারনাস লাবুশেন (অস্ট্রেলিয়া)।

ইংলিশ অলরাউন্ডার স্টোকসকে সেরা হিসেবে বেছে নেওয়ার কারণ ব্যাখ্যা করে উইজডেন সম্পাদক লরেন্স বুথ বলেন, ‘স্টোকস কয়েক সপ্তাহের মধ্যে দুই দফায় দারুণ পারফরম্যান্স দেখিয়েছেন। প্রথমটি, তাঁর বিস্ময়কর সামর্থ্য ও কিছুটা ভাগ্যের সমন্বয়ে বিশ্বকাপ ফাইনালে দারুণ খেলেন। রান তাড়ায় ইংল্যান্ডের ত্রাতা ছিলেন তিনি, এরপর সুপার ওভারেও রাখেন বড় অবদান। এরপর অ্যাশেজের তৃতীয় টেস্টে হেডিংলিতে খেলেন অসাধারণ এক ইনিংস, দলের এক উইকেটের জয়ে করেন অপরাজিত ১৩৫ রান।'

নারীদের মধ্যে সেরা হওয়া পেরিও সেরা হয়েছেন অ্যাশেজের পারফরম্যান্স দিয়ে। মেয়েদের অ্যাশেজের একমাত্র টেস্টে ১১৬ ও ৭৬ রানের দুটি ইনিংস খেলেন পেরি। যাতে লিডিং ক্রিকেটারের পুরস্কার পান এই অস্ট্রেলীয় তারকা ।