‘কোহলিকে সরিয়ে বেঙ্গালুরুর নেতৃত্বে বদল আনা উচিত’

Looks like you've blocked notifications!
রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক বিরাট কোহলি। ছবি : সংগৃহীত

নিজের আইপিএল ক্যারিয়ারের পুরোটাই র‍য়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুতে কাটিয়েছেন বিরাট কোহলি। দীর্ঘ আট মৌসুম ধরে বেঙ্গালুরুকে নেতৃত্ব দেওয়া কোহলির ব্যক্তিগত পারফরম্যান্স নিয়ে প্রশ্ন নেই। কিন্তু দলীয় প্রাপ্তির খাতা শূন্য। আট মৌসুমে একটি শিরোপাও বেঙ্গালুরুকে দিতে পারেননি তিনি। তাই কোহলিকে সরিয়ে বেঙ্গালুরুর নেতৃত্বে পরিবর্তন আনা উচিত বলে মনে করেন আইপিএলে দুবার শিরোপাজয়ী অধিনায়ক গৌতম গম্ভীর।

দীর্ঘ আট বছরে শুধু ২০১৬ সালে ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করে বেঙ্গালুরু। এরপর দলকে তেমন কিছুই দিতে পারেননি কোহলি। এবারও খুঁড়িয়ে খুঁড়িয়ে প্লে-অফে উঠলেও ফাইনাল খেলার স্বাদ দিতে পারেননি এই সময়ের সেরা ব্যাটসম্যান। তাই কাঠগড়ায় উঠেছে কোহলির নেতৃত্ব।

গতকাল শুক্রবার প্লে-অফে এলিমিনেটরে সানরাইজার্স হায়দরাবাদের কাছে হেরে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় বেঙ্গালুরু। বিদায়ের পর ইএসপিএন ক্রিকইনফোর এক ভিডিও চ্যাটে গম্ভীর জানান, বেঙ্গালুরুর উচিত নেতৃত্বে বদল আনা। গম্ভীরের সঙ্গে একমত ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার।

ভিডিও চ্যাটে গম্ভীরকে প্রশ্ন করা হয়, বেঙ্গালুরুর ফ্র্যাঞ্চাইজির দায়িত্বে থাকলে তিনি নেতৃত্বে বদল আনতেন কিনা? জবাবে গম্ভীর বলেন, “১০০ শতাংশ করতাম। কারণ, এখানে সমস্যাটা জবাবদিহিতে। টুর্নামেন্টে (কোহলির অধিনায়কত্বে) আট বছর হয়ে গেল, কোনো শিরোপা জেতেনি বেঙ্গালুরু। আট বছর অনেক দীর্ঘ সময়। আমাকে বলুন, আর কোন অধিনায়ক, অধিনায়ক বাদ দিন, কোন খেলোয়াড় আট বছর শিরোপা না জিতে থাকার পরও এভাবে চালিয়ে যেতে পারত! তাই এখানে জবাবদিহি থাকতে হবে। একজন অধিনায়ককে এর জবাবদিহি করতে হবে। এটা শুধু এক বছরের ব্যাপার নয়। শুধু এই হারের ব্যাপার নয়। কোহলির সঙ্গে আমার কোনো ঝামেলা নেই, কিন্তু কোনো একটা সময়ে ওর উচিত হাত উঁচিয়ে বলা, ‘হ্যাঁ, আমিই দায়ী। আমারই জবাবদিহি করতে হবে।’”

এর সঙ্গে অন্য অধিনায়কদের প্রসঙ্গও টেনেছেন গম্ভীর, ‘অশ্বিনের সঙ্গে কী হয়েছে দেখুন। (কিংস ইলেভেন পাঞ্জাবে) দুই বছর অধিনায়ক ছিল, শিরোপা জেতাতে পারেনি, তাই ওকে সরিয়ে দেওয়া হয়েছে। আমরা এম এস ধোনির কথা বলি, রোহিত শর্মার কথা বলি; কিন্তু আমরা কি বিরাট কোহলির কথা বলি? একেবারেই না! ধোনি তিনবার আইপিএল জিতেছে, রোহিত শর্মা চারবার শিরোপা জিতেছে। ওরা সাফল্য এনে দিয়েছে বলেই এত লম্বা সময় দলের অধিনায়কত্বে। আমি নিশ্চিত, রোহিত শর্মা আট বছরে কোনো শিরোপা না জিততে পারলে ওকেও সরিয়ে দেওয়া হতো।’

গম্ভীরের মতামতের সঙ্গে একমত পোষণ করে ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জরেকার বলেন, “আপনি যদি পরিস্থিতির বদল চান, ফলের বদল চান, আপনাকে অধিনায়ক বদলাতেই হবে। কিন্তু বিরাট কোহলি নিজে থেকে হাত উঁচিয়ে বলবে, ‘আমি অধিনায়ক হিসেবে ভালো কিছু এনে দিতে পারিনি’, এটা আমি আশা করি না। এখানে মালিকপক্ষকে কাজটা (নেতৃত্ব বদল) করতে হবে।”