কোহলির রেকর্ড ভেঙে দিলেন বাবর

Looks like you've blocked notifications!
বাবর আজম ও বিরাট কোহলি। ছবি : সংগৃহীত

মাঠে নামার আগেই ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলির রেকর্ড ভাঙার হাতছানি ছিল বাবর আজমের। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে সেই রেকর্ড ভেঙেই দিলেন পাকিস্তান অধিনায়ক। ওয়ানডেতে অধিনায়ক হিসেবে দ্রুততম এক হাজার রানের রেকর্ড এখন তাঁর। এতদিন ধরে এই রেকর্ডের মালিক ছিলেন কোহলি।

মুলতানে সিরিজের প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজকে হারায় পাকিস্তান। দলের জয়ের ম্যাচে ১০৭ বলে ১০৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন বাবর। এই রান গড়ার পথেই নতুন রেকর্ডে নাম লেখান বাবর।

মাঠে নামার আগে অধিনায়ক হিসেবে হাজার রান পূর্ণ করতে বাবরের প্রয়োজন ছিল ৯৮ রান। ৯৬ থেকে চার মেরে সেঞ্চুরির পাশাপাশি হাজারের মাইলফলক স্পর্শ করে ফেলেন তিনি।

হাজার রানের মাইলফলক ছুঁতে অধিনায়ক বাবরের লেগেছে মাত্র ১৩ ইনিংস। ভারতের সাবেক অধিনায়ক কোহলির লেগেছিল ১৭ ইনিংস। তার আগে ১৮ ইনিংসে এই রেকর্ড গড়েন এবি ডি ভিলিয়ার্স। ২০ ইনিংসে এই রেকর্ড গড়েন কেইন উইলিয়ামসন। আর অ্যালেস্টার কুকের লেগেছিল ২১ ইনিংস।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে ১৪ বছর পর মুলতানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরাল পাকিস্তান। মুলতানে ক্রিকেট ফেরার ম্যাচেই ৫ উইকেটে জিতল স্বাগতিক দল। এই জয়ে তিন ম্যাচের সিরিজ ১-০ ব্যবধানে এগিয়ে গেল বাবর আজমের দল।

এদিন আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে স্কোরবোর্ডে ৩০৫ রান তোলে ওয়েস্ট ইন্ডিজ। রান তাড়া করতে নেমে ৪ বল হাতে রেখেই জয় তুলে নেয় পাকিস্তান। এই প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিনশ রান তাড়া করে জিতল পাকিস্তান। এর আগে ২০০৮ সালে আবু ধাবিতে ২৯৫ রানের লক্ষ্য তাড়া করে জয় ছিল আগের রেকর্ড।