ক্রিকেটের নিয়মে কিছু পরিবর্তন আসছে

Looks like you've blocked notifications!
আইসিসির নিয়মে পরিবর্তন আসছে। ছবি : সংগৃহীত

ক্রিকেটের নিয়মে কিছু পরিবর্তন এনেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যা এ বছর ১ অক্টোবর থেকে কার্যকর হবে। অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে নতুন নিয়মে খেলা হবে। সৌরভ গাঙ্গুলীর নেতৃত্বে ক্রিকেট কমিটি ক্রিকেটের আইনের আপডেট করে তৃতীয় সংস্করণে খেলার অবস্থার পরিবর্তনের সুপারিশ করেছে।

এ ব্যাপারে সৌরভ গাঙ্গুলী ক্রিকবাজকে বলেন, ‘আইসিসির ক্রিকেট কমিটির প্রথম বৈঠকে সভাপতিত্ব করা আমার জন্য সম্মানের। কমিটির সদস্যদের ফলপ্রসূ অবদানে আমি সন্তুষ্ট। সদস্যারা কিছু সুপারিশ করেছে। আমি সব সদস্যদের মূল্যবান পরামর্শের জন্য ধন্যবাদ জানাই।’

নতুন কিছু পরিবর্তন :

নতুন ব্যাটারের স্ট্রাইক নেওয়া : এই নিয়মটি এই বছরের মার্চের প্রথম দিকে ঘোষণা করা হয়েছিল, যেখানে বলা হয়েছিল একটি ক্যাচ নেওয়ার আগে দুই ব্যাটার ক্রস করুক না কেন, উইকেটের পতনের সময় যে ব্যাটার প্রবেশ করবেন তিনি স্ট্রাইক নেবেন।

লালা নিষেধাজ্ঞা স্থায়ী করা হয়েছে : করোনার পর জৈব সুরক্ষা বলয়ে খেলা শুরু হয়েছিল। বলকে উজ্জ্বল করার জন্য যে লালা ব্যবহার করা হয় তা নিষেধাজ্ঞা দেওয়া হয়। এবার আইসিসি লালা ব্যবহারের স্থায়ী নিষেধাজ্ঞা দিয়েছে।

নন-স্ট্রাইকারকে রান আউট করা : অনেক দূরে ব্যাক আপ করার জন্য নন-স্ট্রাইকারকে রান আউট করা প্রায়ই স্পিরিট-অব-দ্য-গেম বিতর্ককে আকর্ষণ করে। ডিসমিসালকে প্রভাবিত করার এই পদ্ধতিটি এখন ‘অন্যায় খেলা’ বিভাগ থেকে ‘রান আউট’ বিভাগে সরানো হয়েছে। বরখাস্তের পদ্ধতি, প্রায়শই ‘মানকাডিং’ হিসেবে উল্লেখ করা হয়। এটি এখন নিয়মিত রান আউট হিসাবে বিবেচিত হবে।

ওয়ানডে এবং টেস্টে টাইম আউট : আগে ওয়ানডে এবং টেস্টে, একজন ব্যাটারকে উইকেটের পতনের সময় ওয়াক আউট হয়ে স্ট্রাইক করার জন্য তিন মিনিট সময় দেওয়া হতো। সেই সময়টি সংক্ষিপ্ত করা হয়েছে, দুই মিনিটের মধ্যে নতুন ব্যাটারকে স্ট্রাইক নিতে হবে। টি-টোয়েন্টিতে ৯০ সেকেন্ডের থ্রেশহোল্ড অপরিবর্তিত রয়েছে।

ওভার-রেট পেনাল্টি : ২০২২ সালের জানুয়ারিতে, টি-টোয়েন্টিতে পেনাল্টি চালু করা হয়েছিল। ফিল্ডিং করা দল ইনিংসের শেষ ওভারের প্রথম বলটি ইনিংস শেষের জন্য নির্ধারিত বা পুনঃনির্ধারিত সময়ের মধ্যে বল করার অবস্থানে থাকতে হবে। যদি তারা এমন অবস্থানে না থাকে, তাহলে ইনিংসের বাকি অংশের জন্য ৩০-গজের বৃত্তের বাইরে একজন কম ফিল্ডারকে অনুমতি দেওয়া হবে। আইসিসি বিশ্বকাপ সুপার লিগে ২০২৩ সালে হওয়ার পর এই নিয়মটি ওয়ানডেতে গৃহীত হবে।