ক্লে কোর্টে গর্ব আর লজ্জা একাকার

Looks like you've blocked notifications!
ফ্রেঞ্চ ওপেনে আর্জেন্টাইন তারাকা নাদিয়া পোদোরস্কার রেকর্ড গড়ার দিনে ম্যাচ পাতানোরও একটি অভিযোগ উঠেছে। ছবি : রয়টার্স

ফ্রেঞ্চ ওপেনে আজ বুধবার দিনটি ছিল রেকর্ড গড়ার, সঙ্গে কালো ছায়ারও। ক্লে কোর্টে তাই যেন গর্ব আর লজ্জা একাকার হয়ে গেছে। ফ্রেঞ্চ ওপেন ম্যাচ পাতানোর গুরুতর অভিযোগ উঠেছে। যা নিয়ে হইচই পড়ে গেছে। আর মেয়েদের সিঙ্গেলসের কোয়ার্টার ফাইনালে রেকর্ড গড়েছেন নাদিয়া পোদোরস্কা।

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের খবর অনুযায়ী, মেয়েদের ডাবলসের প্রথম রাউন্ডের একটি ম্যাচ পাতানো হওয়ার অভিযোগ উঠে। অবশ্য অভিযোগ আসতেই তদন্তে নামে আয়োজকরা।

গত ৩০ সেপ্টেম্বর মেয়েদের ডাবলসের একটি ম্যাচে রোমানিয়ার আন্দ্রিয়া মিতু-পাত্রিচা মারিয়া চিগ বনাম রাশিয়ার ইয়ানা সিজ়িকোভা ও যুক্তরাষ্ট্রের ম্যাডিসন ব্র্যাঙ্গলের ম্যাচ ছিল। সন্দেহ দানা বাঁধে দ্বিতীয় সেটের পঞ্চম গেম নিয়ে। গেমটি ৪০-০ পয়েন্টে জেতে রোমানিয়ার জুটি। সিজ়িকোভা দুটি ডাবল ফল্ট করেন সার্ভিস করতে গিয়ে। ম্যাচে রোমানিয়ার জুটির জেতার উপরে প্রচুর টাকা বাজি ধরা হয়েছিল। স্ট্রেট সেটে ম্যাচ জেতেন তাঁরা। বিভিন্ন দেশে এই ম্যাচকে ঘিরে রয়েছে অর্থ তোলার অভিযোগ।

এদিকে মেয়েদের সিঙ্গলসের কোয়ার্টার ফাইনালে রেকর্ড গড়লেন নাদিয়া পোদোরস্কা। তৃতীয় বাছাই ইউক্রেনের এলিনা সোয়াইতোলিনাকে হারিয়ে এই রেকর্ড গড়েন তিনি।

নাদিয়া এই মুহূর্তে বিশ্বের ১৩১ নম্বর খেলোয়াড়। তিনি স্ট্রেট সেটে হারান ৬-২, ৬-৪ এলিনাকে। প্যারিসে প্রথমবার খেলতে নেমেই সেমিফাইনাল পৌঁছে গেলেন নাদিয়া। ওপেন যুগে এই প্রথমবার কেউ ফরাসি ওপেনে মেয়েদের সিঙ্গলসে বাছাই পর্ব থেকে এসে সেমিফাইনালে উঠলেন। প্রসঙ্গত, ১৯৬৮ সালে পেশাদার যুগ শুরু হওয়ার পরে ১৯৯৭ সালে বেলজিয়ামের ফিলিপ ডেলফ প্রথম এই রেকর্ড গড়েছিলেন ফরাসি ওপেনে।