খেলার জন্য ক্রিকেটারদের জীবন বাজি নয়, তাই বন্ধ আইপিএল

Looks like you've blocked notifications!
বন্ধ হয়ে গেল আইপিএল। ছবি : সংগৃহীত

ভারতে করোনার কঠিন পরিস্থিতিতে ১৪ আইপিএল আয়োজন নিয়ে শুরু থেকেই চলছিল সমালোচনা। তবে জৈব-সুরক্ষা বলয়ে রেখে ক্রিকেটারদের বারবার চিন্তামুক্ত থাকার আহ্বান জানিয়ে আইপিএল কর্তৃপক্ষ। কিন্তু শেষ পর্যন্ত শেষ করা হলো না টুর্নামেন্ট। জৈব-সুরক্ষা বলয়ে থেকেই করোনায় আক্রান্ত হচ্ছেন ক্রিকেটাররা। ফলে আজ মঙ্গলবার আইপিএল বন্ধের ঘোষণা আসে।

মূলত ক্রিকেটার ও ক্রিকেট সংশ্লিষ্টদের জীবন বাজি রেখে আইপিএল চালানো সম্ভব নয় বলেই জানালেন বিসিসিআইয়ের সচিব জয় শাহ। যার কারণে বাধ্য হয়েই টুর্নামেন্ট বন্ধ করতে হয়েছে।

আনন্দবাজারের খবর অনুযায়ী জয় শাহ বলেন, ‘ভারতে করোনা সঙ্কট এখনও কাটেনি। বরং বেড়েই চলছে। তাই বিসিসিআই ও আইপিএল গভর্নিং কাউন্সিল সর্বসম্মতভাবে প্রতিযোগিতা বন্ধ করার সিদ্ধান্ত নিল। কারণ আইপিএলের সঙ্গে জড়িত একাধিক ক্রিকেটার, ম্যাচ অফিশিয়াল, মাঠকর্মী, ব্রডকাস্ট চ্যানেলের লোকজনের জীবন বাজি রেখে আমরা টুর্নামেন্ট চালাতে রাজি না। তাই শেষ পর্যন্ত এমন সিদ্ধান্ত নেওয়া হলো।’

করোনার দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় ভারতের অবস্থা নাজেহাল। রোগী শনাক্তে প্রতিদিনই নতুন রেকর্ড হচ্ছে। বাড়ছে মৃত্যুর মিছিল। এর ধাক্কা লেগেছে আইপিএলেও। সাকিব আল হাসানের দল কলকাতা নাইটরাইডার্সের দুই ক্রিকেটার করোনায় আক্রান্ত হয়েছেন। এর জন্য গতকালের কলকাতা ও বেঙ্গালুরুর ম্যাচটি স্থগিত করা হয়।

ভারতীয় সংবাদসংস্থা এএনআইয়ের খবরে জানা গেছে, করোনায় আক্রান্ত হওয়া কলকাতার দুই ক্রিকেটার হলেন বরুণ চক্রবর্তী ও সন্দীপ ওয়ারিয়র।

কলকাতার দুই ক্রিকেটারের পর আজ মঙ্গলবার জানা গেল, সানরাইজার্স হায়দরাবাদ ও দিল্লি ক্যাপিটালস শিবিরেও হানা দিয়েছে করোনাভাইরাস। হায়দরাবাদের ঋদ্ধিমান সাহা কোভিড পজিটিভ আর দিল্লি ক্যাপিটালসের অমিত মিশ্রও কোভিড পজিটিভ।

এই পরিস্থিতিতে আইপিএল আয়োজন নিয়েও শঙ্কা দেখা দিয়েছে। অবশেষে শঙ্কায় সত্যি হলো। স্থগিত করে দেওয়া হলো, চলতি আইপিএলের পরবর্তী ম্যাচগুলো। পরিস্থিতি বিবেচনায় পরের ম্যাচগুলোর সূচি ঠিক করা হবে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবর অনুযায়ী, একাধিক ভারতীয় এবং বিদেশি ক্রিকেটার আইপিএল খেলতে রাজি নন বলে জানা গেছে। কলকাতা নাইট রাইডার্স, চেন্নাই সুপার কিংস, সানরাইজার্স হায়দরাবাদ এবং দিল্লি ক্যাপিটালস দলের ক্রিকেটার এবং সদস্যরা করোনা আক্রান্ত হয়েছেন। চেন্নাই সুপার কিংস ইতোমধ্যেই ছয় দিনের জন্য কঠোর কোয়ারেন্টিনে আছে।

দর্শকশূন্য স্টেডিয়ামে জৈব সুরক্ষা বলয়ে খেলা হলেও কয়েকজন ক্রিকেটার এরই মধ্যে নিজেদের টুর্নামেন্ট থেকে সরিয়ে নিয়েছেন।

কদিন আগে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দুই অস্ট্রেলিয়ান ক্রিকেটার ব্যক্তিগত কারণ দেখিয়ে দেশে ফিরে গেছেন। তারা হলেন, অ্যাডাম জাম্পা ও কেন রিচার্ডসন। তাঁরা এবারের আইপিএলে আর খেলবেন না।

রাজস্থান রয়্যালসের বেন স্টোকস ও জফরা আর্চার চোটের কারণে নেই এবারের আইপিএলে। ইংল্যান্ডে ফিরে গেছেন লিয়াম লিভিংস্টোনও। ব্যক্তিগত কারণ দেখিয়ে দেশে ফিরে গেছেন অস্ট্রেলিয়ার পেসার অ্যান্ড্রু টাই।