গালি দিয়েও পার পেলেন স্টোকস

Looks like you've blocked notifications!

বড় শাস্তির মুখে পড়তে পারতেন বেন স্টোকস। কিন্তু দর্শককে গালি দিয়েও পার পেয়ে গেলেন ইংলিশ তারকা। দর্শককে গালি দেওয়ার অপরাধে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে স্টোকসকে। সেইসঙ্গে তাঁর নামের পাশে যোগ হয়েছে এক ডিমেরিট পয়েন্ট।

ঘটনাটি ঘটে জোহানেসবার্গ টেস্টে প্রথম দিন। ব্যাটিংয়ে নামার সময় দর্শকের গালি শুনেছেন স্টোকস। তখন গালি এড়িয়ে ব্যাট করতে চলে যান তিনি। কিন্তু আউট হয়ে ফেরার পথে মেজাজ ঠিক রাখতে পারেননি। আনরিখ নর্তিয়ের বলে আউট হয়ে ড্রেসিং রুমে ফেরার পথে দর্শককে গালি দিয়ে বসেন স্টোকস।

টিভির সরাসরি সম্প্রচারে সেটা ধরা পড়েনি। পরে ব্রডকাস্টাররা সেই দৃশ্য বেশ কয়েকবার দেখান। স্টোকস বলেছিলেন, ‘এসো, মাঠের বাইরে এসে আমাকে এটা বলো।’ এরপর আরো কিছু অশ্রাব্য ভাষায় কটুকথা বলে ড্রেসিংরুমে ঢুকে যান স্টোকস। পরক্ষণে মুহূর্তটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়।

পরে অবশ্য নিজের আচরণের জন্য ক্ষমাও চান স্টোকস। বলেন, ‘আমি স্বীকার করছি আমার আচরণ পেশাদার ছিল না। যে ভাষা ব্যবহার করেছি, তার জন্য আন্তরিকভাবে ক্ষমা চাইছি। বিশেষ করে যেসব খুদে ক্রিকেটভক্ত সারা বিশ্বে ওই সময় টিভিতে খেলা দেখছিল। এ টেস্টে দুই দলের সমর্থকই দারুণ সমর্থন দেখিয়েছে। একটি ঘটনা দিয়ে এমন দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ সিরিজের স্মৃতিকে নষ্ট করতে দেওয়া ঠিক হবে না।’

তবে ক্ষমা চেয়েও লাভ হয়নি। ওই ঘটনা তদন্ত করে স্টোকসের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের প্রমাণ পায় আইসিসি। যার জন্য ম্যাচ ফি থেকে দুই হাজার ২৫০ পাউন্ড জরিমানা করা হয় ইংলিশ তারকাকে। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দুই লাখ ৪৯ হাজার ৬৫২ টাকা। সঙ্গে যোগ হয় এক ডিমেরিট পয়েন্ট। ২৪ মাসের মধ্যে চারটি ডিমেরিট পয়েন্ট পেলে নিষিদ্ধ হতে পারেন স্টোকস।