গিবস-যুবরাজের পর এক ওভারে ৬ ছক্কার নায়ক পোলার্ড

Looks like you've blocked notifications!
ছয় ছক্কা হাঁকিয়ে পোলার্ডের উদযাপন। ছবি : সংগৃহীত

এক ম্যাচে মুদ্রার দুই পিঠ দেখলেন লঙ্কান বোলার আকিলা ধনঞ্জয়া। তবে উল্টো ঘটনা ঘটেছে ক্যারিবীয় অধিনায়ক কাইরন পোলার্ডের। অ্যান্টিগায় স্বপ্নের মতো একটি ম্যাচ উপহার দিলেন তিনি। এক ওভারেই হাঁকালেন ছয় ছক্কা। যে ঘটনা আন্তর্জাতিক ক্রিকেটে ঘটেছে কেবল দুবার।

তৃতীয় ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে এক ওভারে ছয় ছক্কা হাঁকালেন পোলার্ড। এর আগে সাবেক দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার হার্শেল গিবস ও ভারতীয় তারকা যুবরাজ সিং এই কীর্তি গড়েছিলেন। এর মধ্যে ওয়ানডে ক্রিকেটে রেকর্ডটি গড়েন গিবস আর যুবরাজ গড়েন টি-টোয়েন্টিতে।

গতকাল বুধবার অন্যরকম একটি ম্যাচ দেখল ক্রিকেট ভক্তরা। যেই ম্যাচে টি-টোয়েন্টিতে হ্যাটট্রিক এবং এক ওভারে ছয় ছক্কা—দুটোই ঘটল। দুটো ঘটনাতেই জড়িয়ে ছিল আকিলা ধনঞ্জয়ার নাম।

এক ওভারে ছয় ছক্কা হজম করার অভিজ্ঞতা হলো আকিলা ধনঞ্জয়ার। ছয় ছক্কা হাঁকালেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক কাইরন পোলার্ড। আবার একই ম্যাচে হ্যাটট্রিকের স্বাদ পেয়েছেন ধনঞ্জয়া। রোমাঞ্চকর ম্যাচটিতে শেষ পর্যন্ত চার উইকেটে জিতেছে ক্যারিবীয়রা।

চতুর্থ ওভারে বল হাতে এসে ম্যাচের মোড় ঘুরিয়ে দেন ধনঞ্জয়া। ওভারের দ্বিতীয় বলে প্রথমে লুইসকে ফিরিয়ে দেন তিনি। ১০ বলে ২৮ রান করে বিদায় নেন লুইস। এরপরের বলে আউট করেন ক্রিস গেইলকে। দুই বছর পর জাতীয় দলের হয়ে খেলতে নেমে খালি হাতে সাজঘরে ফেরেন গেইল। এরপর চতুর্থ বলে নিকোলাস পুরানকে আউট করে হ্যাটট্রিক পূরণ করেন ধনঞ্জয়া।

তৃতীয় লঙ্কান হিসেবে হ্যাটট্রিক করে পুরো ম্যাচের চিত্র পাল্টে দেন ধনঞ্জয়া। কিন্তু তাঁর হ্যাটট্রিকের আনন্দ মুহূর্তের মধ্যেই মিলিয়ে যায়। পরের ওভারেই এসেই তিক্ত অভিজ্ঞতা হয় লঙ্কান স্পিনারের। ষষ্ঠ ওভারে বল হাতে আসেন ধনঞ্জয়া।

তখন ক্রিজে ছিলেন পোলার্ড। ওই ওভারের ছয় বলে ছয়টি ছক্কা হাঁকান তিনি। ওভারে প্রথম বলে লং অনের ওপর দিয়ে মারেন ছয়। পরের বলে সাইট স্ক্রিনের দিকে বল মাঠের বাইরে পাঠান। তৃতীয় ছক্কাটি যায় লং অফের ওপর দিয়ে। এরপর ডিপ মিড উইকেট দিয়ে হাঁকান চতুর্থ ছক্কা। শেষে লং অন ও মিড উইকেটে হাঁকান পরপর দুই ছক্কা। শেষ পর্যন্ত ১১ বলে ৩৮ রান করে দেশকে জেতান পোলার্ড।

আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম এই কীর্তি হার্শেল গিবসের। ২০০৭ বিশ্বকাপে নেদারল্যান্ডের বিপক্ষে এই রেকর্ড গড়েন তিনি। ওই বছরই টি-টোয়েন্টি বিশ্বকাপে ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রডকে এক ওভারে ৬ ছক্কা মারেন যুবরাজ। এবার তৃতীয় ক্রিকেটার হিসেবে এই নজির গড়লেন পোলার্ড।