গোল্ডেন বুট ও বল দুটোই মেসির

Looks like you've blocked notifications!
গোল্ডেন বল ও বুট জিতলেন মেসি। ছবি : সংগৃহীত

টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত পারফরম্যান্সে লিওনেল মেসি যে গোল্ডেন বুট ও বল জিতবেন সেটা অনুমিত ছিল। অবশেষে তাই হলো। কোপা আমেরিকার সর্বাধিক গোলদাতার সম্মান পেলেন মেসি। নির্বাচিত হয়েছেন টুর্নামেন্টের সেরা খেলোয়াড়। জিতলেন সোনার বুট ও বল।

পুরো টুর্নামেন্টে সর্বাধিক চার গোল করেছেন মেসি। গোল করানোর দিক থেকেও এগিয়ে তিনি। টুর্নামেন্টে পাঁচবার সতীর্থদের দিয়ে গোল করিয়েছেন তিনি।

এই তালিকায় নেইমারের অবস্থান ছিল তিন নম্বরে। সেমিফাইনাল পর্যন্ত দুই গোল করেছেন তিনি। মেসি-নেইমারের মধ্যে ছিলেন আর্জেন্টিনার লাউতারো মার্তিনেজ। তিনি করেছেন তিন গোল। তবে অ্যাসিস্টে মেসির পর আছেন নেইমারই। তিনটি অ্যাসিস্ট করেছেন ব্রাজিল সুপারস্টার।

সেরা খেলোয়াড় নির্বাচনে দলের জয়ে ভূমিকা রাখা বড় ব্যাপার। সে দিক থেকে এগিয়ে ছিলেন মেসি। আর্জেন্টিনার ১২ গোলের মধ্যে নয়টিতেই জড়িয়ে আছে মেসির নাম। অন্যদিকে, ১২ গোল করা ব্রাজিলের পাঁচটিতে জড়িয়ে আছে নেইমারের নাম। অবদানের হিসাবে মেসির ধারে-কাছে ছিলেন না কেউ। তাই সোনার বুট ও বল দুটোই উঠেছে মেসির হাতে।

এ ছাড়া টুর্নামেন্টের সেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন এমিলিয়ানো মার্তিনেজ। আর্জেন্টিনাকে ফাইনালে তোলার পেছনে বড় ভূমিকা ছিল তাঁর। গোলের সুবাদে ফাইনাল ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন অ্যাঞ্জেল ডি মারিয়া।

আজ রোববার ঐতিহাসিক মারাকানায় বাংলাদেশ সময় সকাল ৬টায় শুরু হওয়া কোপা আমেরিকার ফাইনালের ব্রাজিলকে ১-০ গোলে হারিয়েছে আর্জেন্টিনা। ম্যাচের ভাগ্য গড়ে দেওয়া গোলটি করেছেন ডি মারিয়া। ২০০৪ সালে সিজার দেলগাদোর পর প্রথম আর্জেন্টাইন ফুটবলার হিসেবে কোপার ফাইনালে গোল করলেন ডি মারিয়া। আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে ডি মারিয়ার এটি ২১তম, কোপা আমেরিকায় চতুর্থ এবং ব্রাজিলের বিপক্ষে প্রথম গোল।