চট্টগ্রামে টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

Looks like you've blocked notifications!
চট্টগ্রামে বাংলাদেশ বনাম ওয়েস্ট ইন্ডিজের লড়াই। ছবি : সংগৃহীত

ঢাকায় প্রথম পর্বে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুটিতে জিতে শিরোপা নিশ্চিত করেছে বাংলাদেশ। এবার টাইগারদের মিশন চট্গ্রাম। আজ সোমবার বন্দর নগরীতে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানতে টস হেরে আগে ব্যাটিংয়ে নেমেছে তামিম ইকবালের দল।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হয়েছে যথারীতি সকাল সাড়ে ১১টায়। সরাসরি সম্প্রচার করছে বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), টি স্পোর্টস ও নাগরিক টিভি।

আজকের ম্যাচটির মাধ্যমে দুই বছরের বেশি সময় পরে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। সর্বশেষ ২০১৮ সালের অক্টোবরে শেষ ওয়ানডে ম্যাচ অনুষ্ঠিত হয়। ম্যাচটিতে বাংলাদেশ ও জিম্বাবুয়ে অংশ নেয়। ওই ম্যাচের পর স্টেডিয়ামটিতে দুটি টেস্ট এবং টি টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়।

চলতি সিরিজে দ্বিতীয় সারির দল নিয়ে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজে লড়াই জমিয়ে তুলতে পারছে না ওয়েস্ট ইন্ডিজ। তিন ম্যাচের সিরিজে এক ম্যাচ হাতে রেখে জিতে নিয়েছে বাংলাদেশ।

তবে সিরিজ জিতলেও শেষ ম্যাচে হোয়াইটওয়াশের পাশাপাশি বিশ্বকাপ সুপার লিগের ১০ পয়েন্ট তুলে নিতে চান বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে বিশ্বকাপ সুপার লিগ শুরু করছে বাংলাদেশ। এই লিগ ২০২৩ সালে ভারতে অনুষ্ঠিত হতে যাওয়া ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্ব ধরা হচ্ছে। আয়োজক দেশ ভারতসহ সুপার লিগের প্রথম সাতটি দল বিশ্বকাপে সরাসরি অংশ নেবে। বাকি দলগুলোকে খেলতে হবে আরেকটি বাছাই পর্ব।

ওই বাছাই পর্বে না খেলে যাতে সরাসরি বিশ্বকাপ খেলা যায় সে জন্য এখন থেকেই সুপার লিগের পয়েন্টে নজর দিচ্ছেন বাংলাদেশ অধিনায়ক। গতকাল রোববার ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে তামিম বলেন, ‘এরই মধ্যে আমরা সিরিজটি জিতেছি। কিন্তু এখনো আরো ১০ পয়েন্ট অর্জন বাকি। ওয়েস্ট ইন্ডিজ প্রথম দুই ম্যাচে ভালো করতে পারেনি। কিন্তু ওরা ভয়ংকর দল; যেকোনো সময় কামব্যাক করার মতো দল।’

এর আগে একই ভাবনার কথা জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কোচ ফিল সিমন্সও। প্রথম দুটি ম্যাচে হারলেও শেষটিতে পয়েন্ট পেতে মুখিয়ে আছেন তিনি। গণমাধ্যমকে সফরকারী দলের কোচ বলেন, ‘আমরা এখানে ৩০ পয়েন্টের জন্য এসেছিলাম। এখনও এই সিরিজ থেকে ১০ পয়েন্ট পাওয়ার সুযোগ আছে আমাদের। সবচেয়ে বড় ব্যাপার হলো উন্নতি করা। ১২২ রানের পর আমরা ১৪৮ করেছি। কিন্তু আমাদের ২৩০-২৫০ রান করতে হবে, যাতে প্রতিদ্বন্দ্বিতা করতে পারি। বোলারদের লড়াই করার জন্য তো কিছু দিতে হবে। অবশ্যই ১০ পয়েন্ট পাওয়া আমাদের মূল লক্ষ্য।’