চলে গেলেন ওয়ারীর সা‌বেক ফুটবলার বাচ্চু

Looks like you've blocked notifications!
সাবেক ফুটবলার ও মুক্তিযোদ্ধা বিকাশ চৌধুরী বাচ্চুকে মানিকগঞ্জের শিববাড়ী শ্মশান ঘাটে দাহ করার আগে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অর্নার দেওয়া হয়। ছবি : এনটিভি

চলে গেলেন সত্তরের দশকের ঢাকার মাঠ মাতানো ফুটবলার ও মুক্তিযোদ্ধা বিকাশ চৌধুরী বাচ্চু। গতকাল শনিবার সকালে মানিকগঞ্জের মুন্নু মেডিকেল কলেজ হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৬৮।

বিকাশ চৌধুরী বাচ্চুর স্বজন ও বন্ধুদের সঙ্গে কথা বলে জানা গেছে, ওয়ারী ক্লাবের হয়ে ঢাকা লিগে খেলা এই ফুটবলার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। পরে মানিকগঞ্জ কোভিড ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসা নিয়ে করোনা নেগেটিভ হন তিনি। গত শুক্রবার তিনি হাসপাতাল থেকে বাসায় যান। রাতে তাঁর শ্বাসকষ্ট দেখা দিলে ভোরে আবার কোভিড ডেডিকেটেড হাসপাতালে নেওয়া হয়। তাঁর অবস্থা গুরুতর হওয়ায় নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) প্রয়োজন হয়। কিন্তু ওই হাসপাতালে আইসিইউ ফাঁকা না থাকায় বাচ্চুকে মুন্নু মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে চিকিৎসকরা বাচ্চুকে মৃত ঘোষণা করেন।

বাচ্চুর ছেলে ও ক্রীড়া সাংবাদিক দেব চৌধুরী তাঁর বাবার মৃত্যুর খবর নিশ্চিত করেছেন।

ওয়ারী ক্লাবের সঙ্গে দুই বাচ্চুর নাম বিশেষভাবে জড়িয়ে আছে। প্রথমজন ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম বাচ্চু, দ্বিতীয়জন বিকাশ চৌধুরী বাচ্চু। এর আগে প্রথম বাচ্চু দুনিয়ার মায়া ছেড়েছেন ২০১৫ সালে। অপরদিকে গতকাল শনিবার চলে গেলেন ক্লাবের আরেক সাবেক ফুটবলার বাচ্চু। 

বাচ্চু ১৯৭২ সালে ওয়ারী ক্লাবের হয়ে খেলা শুরু করেন। সেই সঙ্গে ক্যারিয়ার শেষও করেন ওয়ারী ক্লাব থেকেই।

ক্লাবটির বর্তমান সাধারণ সম্পাদক মহিদুর রহমান মেরাজ ফোনে বলেন, ‘বাচ্চু ভাই অসাধারণ ফুটবলার ছিলেন। আবাহনী ও মোহামেডানে খেলার লোভনীয় প্রস্তাব থাকা সত্ত্বেও তিনি যাননি। এমনকি ওয়ান্ডারার্সও সেই সময় ভালো দল ছিল। সেখানেও যাননি। ওয়ারীর বাচ্চু হয়েই জীবনের শেষ দিন পর্যন্ত রয়ে গিয়েছিলেন।’

পুরানো ঢাকার ঐতিহ্যবাহী ওয়ারী ক্লাবের হয়ে ফুটবল ক্যারিয়ার শেষের পর নিজ জন্মস্থান মানিকগঞ্জ জেলায় থাকতেন বাচ্চু।

শনিবার দুপুরে রাষ্ট্রীয় মর্যাদায় গার্ড অব অর্নার শেষে মানিকগঞ্জের শিববাড়ী শ্মশান ঘাটে বাচ্চুকে দাহ করা হয়। তাঁর মৃত্যুতে গভীর শোক জানিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে), ওয়ারী ক্লাব ও সোনালী অতীত ক্লাব।