চুক্তির বাইরের ক্রিকেটারদের পাশে বিসিবি

Looks like you've blocked notifications!

বর্তমানে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কেন্দ্রীয় চুক্তিতে আছেন ১৭ ক্রিকেটার। তবে এর বাইরেও ৯১ জনের মতো ক্রিকেটার আছেন প্রথম শ্রেণির ক্রিকেটে চুক্তিবদ্ধ। যাঁরা তিন শ্রেণির ক্রিকেট খেলে পেতেন ২৮ হাজার ৭৫০, ২৩ হাজার ও ১৭ হাজার ২৫০ টাকা।

কিন্তু বর্তমানে করোনাভাইরাসের কারণে থমকে গেছে ক্রীড়াঙ্গন। সব ধরনের ক্রিকেট অনির্দিষ্টকালের জন্য বন্ধ। এ সময়ে বেশ আর্থিক ক্ষতির মুখে পড়েছেন প্রথম শ্রেণির ক্রিকেট খেলোয়াড়রা। মূলত প্রথম শ্রেণির ক্রিকেট খেলেই তাঁদের রুটি-রুজি চলে।

এবার সেই ক্রিকেটারদের পাশে দাঁড়াল বিসিবি। ২০১৯-২০ মৌসুমে ঢাকা প্রিমিয়ার লিগ খেলা চুক্তির বাইরের ক্রিকেটারদের এককালীন ৩০ হাজার টাকা করে দেবে বিসিবি। এক বিজ্ঞপ্তির মাধ্যমে বিষয়টি গতকাল নিশ্চিত করেছে ক্রিকেট বোর্ড।

করোনাভাইরাসের ঝুঁকির মধ্যেই গত ১৬ মার্চ প্রিমিয়ার লিগ মাঠে গড়ায়। কিন্তু এক রাউন্ডের খেলা হওয়ার পর দেশে করোনা পরিস্থিতি আরো খারাপ হওয়ায় ১৯ মার্চ টুর্নামেন্ট স্থগিত করা হয়। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত খেলা বন্ধ থাকবে।

তাই কেন্দ্রীয় চুক্তির বাইরে থাকা ক্রিকেটারদের সাহায্য করছে বিসিবি। এ প্রসঙ্গে বিসিবিপ্রধান নাজমুল হাসান এক বিজ্ঞপ্তিতে বলেছেন, ‘টুর্নামেন্ট অনির্ধারিত সময়ের জন্য বন্ধ হওয়ায় যারা বিসিবির চুক্তিতে নেই, তারা আর্থিক সমস্যার মুখে পড়তে পারে। কারণ, তারা ক্লাবগুলো থেকে আংশিক পারিশ্রমিক গ্রহণ করেছে। এই সাহায্যটা ওই ক্রিকেটারদের জন্যই।’