চুক্তি বাতিল, এবার আলোচনা কবে অবসরে যাচ্ছেন ধোনি?

Looks like you've blocked notifications!

ভারতীয় তারকা ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনিকে দেশটির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ দেওয়া হয়েছে গতকালই। এরমধ্যে তাঁর অবসর নিয়ে গুঞ্জন শুরু হয়ে গেছে। অনেকেই বলছেন, হয়তো অবসর নিচ্ছেন বলেই চুক্তি থেকে বাদ পড়েছেন তিনি।

অবশ্য বিসিসিআই জানিয়েছে, ধোনির কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়ার সঙ্গে অবসরের কোনো সম্পর্ক নেই। ছয় মাস জাতীয় দলে না থাকার কারণেই ধোনি বাদ পড়েছেন কেন্দ্রীয় চুক্তি থেকে।

এ ব্যাপারে বিসিসিআই এক কর্মকর্তা বলেন, ‘ধোনি কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন বলে কোনোদিনই জাতীয় দলে ডাক পাবে না, তা কিন্তু নয়। তবে তা পুরোপুরি নির্বাচকদের সিদ্ধান্ত।’

এদিকে গতকাল মঙ্গলবার ২০১৯-২০ মৌসুমের জন্য কেন্দ্রীয় চুক্তিবদ্ধ খেলোয়াড়দের নাম ঘোষণা করেছে বিসিসিআই। চার বিভাগে মোট ২৭ জন খেলোয়াড়কে চুক্তির আওতায় আনা হয়েছে।

সর্বোচ্চ পারিশ্রমিক ‘এ প্লাস’ বিভাগে আছেন তিন ক্রিকেটার— বিরাট কোহলি, রোহিত শর্মা ও জাসপ্রিত বুমরাহ। বছরে সাত কোটি রুপি করে পাবেন তাঁরা। এ ছাড়া ‘এ’ ক্যাটাগরিতে ১১ জন পাবেন পাঁচ কোটি রুপি, ‘বি’ ক্যাটাগরিতে তিন কোটি রুপি পাবেন পাঁচজন এবং ‘সি’ ক্যাটাগরিতে এক কোটি রুপি করে পাবেন আটজন ক্রিকেটার।

ধোনি ছাড়া ভারতের নতুন কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন দীনেশ কার্তিক, আম্বাতি রাইডু ও খলিল আহমেদ। নতুন এই চুক্তির মেয়াদ ২০১৯ সালের ৩১ অক্টোবর থেকে ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।

এক নজরে চুক্তিবদ্ধ খেলোয়াড়দের তালিকা :

‘এ’ প্লাস ক্যাটাগরি : বিরাট কোহলি, রোহিত শর্মা ও জাসপ্রিত বুমরাহ ।

‘এ’ ক্যাটাগরি : রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, চেতেশ্বর পুজারা, আজিঙ্কা রাহানে, লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, মোহাম্মদ শামি, ইশান্ত শর্মা, কুলদ্বীপ যাদভ ও রিশাভ পান্ত।

‘বি’ ক্যাটাগরি : ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, ইয়ুজভেন্দ্র চাহাল, হার্দিক পান্ডিয়া ও মায়াঙ্ক আগারওয়াল।

‘সি’ ক্যাটাগরি : কেদার যাদব, নবদ্বীপ সাইনি, দ্বীপক চাহার, মণীষ পান্ডে, হানুমা বিহারি, শার্দুল ঠাকুর, শ্রেয়াস আইয়ার ও ওয়াশিংটন সুন্দর।