চেন্নাই-মুম্বাইয়ের ম্যাচে রেকর্ডের ছড়াছড়ি

Looks like you've blocked notifications!
মুম্বাইয়ের জয়ের উৎসব। ছবি : সংগৃহীত

আইপিএলে গতকাল শনিবার অসাধারণ একটি ম্যাচ দেখলো ক্রিকেট ভক্তরা। দিল্লিতে ঝড় তুলেছে চেন্নাই সুপার কিংস ও মুম্বাই ইন্ডিয়ান্স।

আগে ব্যাট করে মুম্বাইকে ২১৯ রানের পাহাড়সম লক্ষ্য দেয় চেন্নাই। তাড়া করতে নেমে মাঝপথে দ্রুত তিন উইকেট হারিয়ে খেই হারিয়েছিল মুম্বাই ইন্ডিয়ান্স। সেখান থেকে দলকে উদ্ধার করলেন কাইরন পোলার্ড। খুনে ব্যাটিংয়ে চেন্নাই সুপার কিংসের মুঠো থাকা জয় নিজেদের করে নিলেন পোলার্ড।

প্রায় হারের মুখ থেকে ঘুরে দাঁড়িয়ে চেন্নাইকে হারিয়েছে মুম্বাই। শেষ বলে ২১৯ রানের লক্ষ্য ছুঁয়েছে মুম্বাই। আইপিএলে এর চেয়ে বেশি রান তাড়া করে জয় আছে কেবল একটি। গত আসরে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ২২৪ রানের লক্ষ্য তাড়ায় ৪ উইকেটে জিতেছিল রাজস্থান রয়্যালস। ৩৪ বলে ৮৭ রান করে একা হাতে ম্যাচ জিতিয়েছেন পোলার্ড।

রান বন্যার ম্যাচটিতে একাদিক রেকর্ড হয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক রেকর্ডগুলো—

২১৯ – ভারতের মাটিতে সবচেয়ে বেশি রান তাড়া করে জিতল কোনো আইপিএল দল। সব মিলিয়ে আইপিএলে রান তাড়া করে জেতার রেকর্ড রাজস্থানের। তবে সেটি ছিল দেশের বাইরে।

২১৯ – সাতবার চেষ্টার পর অবশেষে ২০০ রান তাড়া করে জিতেছে মুম্বাই।

৫৬ – আইপিএলে এক ওভারে সবথেকে বেশি রান দিলেন জশপ্রীত বুমরাহ।

২০ – চেন্নাই ব্যাটসম্যান হিসেবে তৃতীয় দ্রুততম অর্ধশতরান করলেন অম্বাতি রায়ডু (২০ বলে হাফসেঞ্চুরি করেছেন)।

১৯ – চেন্নাইয়ের বিপক্ষে মুখোমুখি সাক্ষাতে ১৯-১২ ব্যবধানে এগিয়ে গেল মুম্বই। চেন্নাইকে বাকিরা যতবার হারিয়েছে, তার দ্বিগুণ হারিয়েছে মুম্বাই।

১৭ – চেন্নাইয়ের বিপক্ষে দ্রুততম অর্ধশতরান করলেন কোনো ব্যাটসম্যান। কায়রন পোলার্ড ১৭ বলে অর্ধশতরান করেছে।

৪ – চেন্নাইয়ের প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা চারটি ম্যাচে অর্ধশতরান করলেন ফাফ ডু প্লেসি।

২ – প্রথম দল হিসেবে আইপিএলের কোনো ম্যাচে এক ইনিংসে দুটি শতরানের জুটি হল (একটি হলো ডু প্লেসি-মইন আলি, অন্যটি রবীন্দ্র জাদেজা-অম্বাতি রায়ডু)।