চ্যাম্পিয়ন হয়ে ইংল্যান্ডের নতুন ইতিহাস

Looks like you've blocked notifications!
ইংল্যান্ড ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের শিরোপা ঘরে তুলেছে ইংল্যান্ড। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বেন স্টোকসের ব্যাটে চড়ে নিজেদের দ্বিতীয় টি-টোয়েন্টি শিরোপা ঘরে তোলে জস বাটলারের দল। 

এই শিরোপা জয়ের পথেই নতুন ইতিহাস হয়ে গেল তাদের। ক্রিকেট ইতিহাসের প্রথম দল হিসেবে একই সময়ে একই সঙ্গে ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপ ট্রফির মালিক হলো ইংলিশরা। 

২০১৯ সালে দেশের মাটিতে ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিতেছিল ইংল্যান্ড। এবার জিতল টি-টোয়েন্টি বিশ্বকাপ। ফলে একই সঙ্গে ওয়ানডে ও টি-টোয়েন্টির ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হলো ইংলিশরা।  

আজ রোববার বিশ্বকাপের ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়েছে ইংল্যান্ড। এর আগে ২০১০ সালে অস্ট্রেলিয়াকে হারিয়ে প্রথমবার বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড। এবার পাকিস্তানকে উড়িয়ে দ্বিতীয় শিরোপা ঘরে তুলল জস বাটলারের দল। এতদিন ধরে এই ফরম্যাটে শুধুমাত্র ওয়েস্ট ইন্ডিজের ক্যাবিনেটে শোভা বাড়িয়েছে দুটো টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবার তাদের সঙ্গী হয়েছে ইংল্যান্ড।

এদিন আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে স্কোরবোর্ডে ১৩৭ রান তোলে পাকিস্তান। দলের পক্ষে সর্বোচ্চ ৩৮ রান করেছেন শান মাসুদ। ২৮ বলে দুই বাউন্ডারি আর এক ছক্কার মার ছিল তাঁর ইনিংসে। 

জবাব দিতে নেমে ৬ বল হাতে রেখে জয় তুলে নেয় ইংল্যান্ড। দলের জয়ের ম্যাচে ৪৯ বলে ৫২ রানের কার্যকরী ইনিংস উপহার দের স্টোকস। তাঁর সঙ্গে মঈন আলি করেন ১৩ বলে ১৯ রান।