জন্মভূমি ক্যামেরুনকেই হারাল সুইজারল্যান্ডের এমবোলো

Looks like you've blocked notifications!
ক্যামেরুনে জন্ম নেওয়া সুইজারল্যান্ডের স্ট্রাইকার ব্রেল এমবোলো। ছবি: সংগৃহীত

সুইজারল্যান্ড-ক্যামেরুনের ম্যাচটিতে ১-০ গোলে জয় পেয়েছে সুইসরা। গোলটি করেছেন ব্রেল এমবোলো। কিন্তু কে এই ব্রেল এমবোলো? ২৫ বছর বয়সী ব্রেল খেলছেন জার্মান পেশাদার ফুটবল ক্লাব বরুসিয়া মনশেনগ্লাডবাখে এবং সুইজারল্যান্ডের জাতীয় দলে। সুইজারল্যান্ডের হয়ে আজ যে গোলটি তিনি করেছেন সেটি নিজ জন্মভূমি ক্যামেরুনের বিপক্ষেই।

ব্রেল এমবোলোর গোলটির কারণেই হার দিয়ে শুরু হলো ক্যামেরুনের বিশ্বকাপযাত্রা। তবে নিরুপায় ব্রেলের করার কিছুই ছিল না। একদিকে জন্মভূমি ক্যামেরুন, অন্যদিকে আশ্রয় দেওয়া সুইজারল্যান্ড। যে সুইজারল্যান্ড তাঁকে জাতীয় দলে খেলার সুযোগ করে দিয়েছে, তার পক্ষেই থাকতে হবে ব্রেলকে। না হলে সেটি হবে প্রতারণা। ব্রেল গোল করলেন, তবে জন্মভূমির বিপক্ষে গোলটি করে উল্লাস থেকে নিজেকে বিরত রাখলেন।

তবে গল্পটি আজ এমন নাও হতে পারত, যদি পাঁচ বছর বয়সী ছেলেকে ছেড়ে না যেত তাঁর বাবা। হয় তো আজ ক্যামেরুনের হয়ে খেলতেন ব্রেল। আবার ফ্রান্সের হয়েও খেলার সুযোগ ছিল। প্রথমে ব্রেলকে নিয়ে তাঁর মা ফ্রান্সে আশ্রয় নিয়েছিলেন। সেখানে থাকার সুযোগ না পেয়ে পাড়ি জমান সুইজারল্যান্ডে।

২০১৪ সালে সুইস নাগরিকত্ব পান ব্রেল। তবে ব্রেল যেখানেই থাকতেন, এভাবেই সেই দেশের হয়ে জ্বলে উঠতেন। কারণ জন্ম থেকেই ফুটবল প্রতিভা লালন করেছেন নিজের মগজে, নিজের রক্তে। তারই নজির রেখেছেন আজ আল জানুব স্টেডিয়ামে।

ব্রেলের কারণে ফুটবল বিশ্বকাপের ২২তম আসরে জয় দিয়ে যাত্রা শুরু করতে পারল সুইজারল্যান্ড। ম্যাচের একমাত্র গোলটিই করেছেন তিনি।

৪৭ মিনিটে মধ্যমাঠ থেকে বল পেয়ে গ্রানিত জাকা দেন জেরদান শাকিরিকে। ডান প্রান্ত থেকে শাকিরি গোলের সামনে ক্রস হিসেবে বল পাঠান। দৌঁড়ে এসে আলতো ছোঁয়ায় বলটি জালে জড়ান ব্রেল এমবোলো। আর এতেই শেষ পর্যন্ত জয় নিয়ে মাঠ ছাড়তে পারে সুইজারল্যান্ড।

ম্যাচ শেষে হয়তো ব্রেলকে নিয়ে আফসোস করতে পারে ক্যামেরুন দল। সেদিন দেশছাড়া না হলে হয়তো আজ তাঁদের হারতে হতো না। হয়তো আজ ব্রেল খেলতেন ক্যামেরুনের হয়েই। তবে বাস্তবতা বলেছে ভিন্ন কথা। লিখেছে ভিন্ন ইতিহাস।