জিতেও খারাপ খবর ভারতীয় শিবিরে

Looks like you've blocked notifications!
ভারতীয় ক্রিকেট দল। ছবি : সংগৃহীত  

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ানডেতে নাটকীয় জয় পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এই সাফল্যে স্বাভাবিক কারণে বেশ খুশি টিম ইন্ডিয়া শিবির। কিন্তু এর পরই একটা খারাপ খবর পায় দলটি। আইসিসির শাস্তির মুখে পড়ে ভারত।

ম্যাচের নির্ধারিত সময়ে বোলিং কোটা শেষ করতে পারেনি ভারত। এক ওভার পিছিয়ে ছিল তারা। তাই ক্রিকেটারদের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানা করা হয়।

আইসিসির কোড অব কন্ডাক্টের ২.২২ ধারা অনুযায়ী নির্ধারিত সময়ে বোলিং কোটা পূর্ণ করতে না পারলে প্রতি ওভার পিছিয়ে থাকার জন্য ম্যাচ ফির ২০ শতাংশ হারে জরিমানা করা হয়।

আইসিসির এলিট প্যানেল ম্যাচ রেফারি রিচি রিচার্ডসন ভারতীয় দলকে এই শাস্তি দেন। অধিনায়ক ধাওয়ান তা মেনে নেওয়ায় শুনানির প্রয়োজন হয়নি।

ভারত প্রথমে ব্যাট করে ৩০৮/৭ রান করে। অধিনায়ক ধাওয়ান ৯৭ রানের একটি ঝলমলে ইনিংস খেলেন। শ্রেয়াস আইয়ার ও শুভমান গিল চমৎকার দুটি ফিফটি করেন।

কাইল মায়ার্স এবং ব্র্যান্ডন কিংয়ের দেখানো পথ ধরে ওয়েস্ট ইন্ডিজ দারুণ লড়াই করেছিল। শেষ পর্যন্ত মোহাম্মদ সিরাজ দারুণ বল করে স্নায়ুক্ষয়ী ম্যাচে ভারতকে ৩ রানে জিততে দারুণ অবদান রাখেন।

ধাওয়ান এবং শুভমান গিল ভারতকে একটি দুর্দান্ত শুরু এনে দেন। প্রথম উইকেটে ১১৯ রান যোগ করেন। ধাওয়ান ৯৭ রানে আউট হন, গিল দুর্দান্ত ৬৪ রান করেন।

শ্রেয়াস আইয়ার ৫৭ বলে ৫৪ রান করেন। দীপক হুদা এবং অক্ষর প্যাটেল যথাক্রমে ২৭ এবং ২১ রানের ইনিংস খেলেন। ভারত ৫০ ওভারে সাত উইকেটে ৩০৮ রান করে।

জবাবে ওয়েস্ট ইন্ডিজ তিন রানে পিছিয়ে পড়ে কারণ মোহাম্মদ সিরাজের দুর্দান্ত শেষ ওভারে ভারত সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে যায়। রান তাড়া করতে নেমে ওয়েস্ট ইন্ডিজের শুরুটা খারাপ হয়েছিল, শাই হোপের শুরুতেই উইকেট হারিয়েছিল।