জুভেন্টাসের নতুন কোচ পিরলো

Looks like you've blocked notifications!
জুভেন্টাসের নতুন কোচ পিরলো। ছবি : সংগৃহীত

ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেটাসের নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন দেশটির সাবেক তারকা ফুটবলার আন্দ্রেয়া পিরলো। মরিজিও সারি বরখাস্ত হওয়ার এক ঘণ্টার মধ্যেই পিরলোকে নিয়োগ দেওয়ার ঘোষণা দেওয়া হয়।

৬১ বছর বয়সী সারি জুভেন্টাসের হয়ে মাত্র এক মৌসুম কাটিয়েছেন। ফ্রেঞ্চ ক্লাব লিঁওর কাছে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলোর ম্যাচে হেরে যাওয়ার পর বিদায় নিতে হয় এই অভিজ্ঞ কোচকে।

৪১ বছর বয়সী পিরলোর এর আগে শীর্ষ পর্যায়ের কোনো ক্লাবে কোচিং করানো অভিজ্ঞতা নেই। দুই বছরের চুক্তিতে ২০২২ পর্যন্ত তিনি জুভেন্টাসের কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন। সম্প্রতি ইতলিয়ান তৃতীয় বিভাগের অনূর্ধ্ব-২৩ দলের কোচ হিসেবে নিয়োগ পেয়েছিলেন পিরলো।

এক বিবৃতিতে জুভেন্টাস জানিয়েছে, ‘একজন খেলোয়াড় হিসেবে পিরলোর দুর্দান্ত অভিজ্ঞতা রয়েছে। চ্যাম্পিয়নস লিগ থেকে শুরু করে ২০০৬ সালে বিশ্বকাপও তিনি জিতেছেন। জুভেন্টাসের মধ্যমাঠে চার বছরের অভিজ্ঞতায় পিরলো চারটি লিগ, কোপা ইতালিয়া ও দুটি ইতালিয়ান সুপার কাপ জিতেছেন। এবার ক্যারিয়ারের নতুন অধ্যায়ের সূচনা হলো। আজ থেকে তিনি জুভেন্টাসের কোচ।’

১৯৯৫ সালে পেশাদার ক্যারিয়ার শুরু করেছিলেন পিরলো। তিনি ইন্টার মিলান ও এসি মিলানে খেলে ২০১১ থেকে ২০১৫ পর্যন্ত জুভেন্টাসে খেলেছেন। জুভেন্টাস ছেড়ে দুই মৌসুমের জন্য তিনি মেজর লিগ সকারের ক্লাক নিউইয়র্ক সিটি এফসিতে খেলেছেন। জুভেন্টাসের হয়ে চার মৌসুমে তিনি চারবার সিরি-এ ও একটি ইতালিয়ান কাপ জয় করেছেন।

ইতালির জাতীয় দলের জার্সি গায়ে ১১৬টি ম্যাচ খেলেছেন। ২০০৬ সালে বিশ্বকাপ জয়ী দলের অন্যতম নির্ভরযোগ্য খেলোয়াড় ছিলেন। মিলানের হয়ে ২২ বছরের দীর্ঘ ক্যারিয়ারেও তিনি দুটি চ্যাম্পিয়নস লিগ ও দুটি লিগ শিরোপাও জিতেছেন।