তাইজুলকে প্রশংসায় ভাসালেন মুমিনুল

Looks like you've blocked notifications!
স্পিনার তাইজুল ইসলাম ও অধিনায়ক মুমিনুল হক। ফাইল ছবি

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে একটি টেস্ট খেলে দারুণ সাফল্য পেয়েছেন বাংলাদেশি স্পিনার তাইজুল ইসলাম। দল হারলেও দুই ইনিংস মিলে নয় উইকেট পান তিনি। তাই র‍্যাঙ্কিংয়েও দারুণ উন্নতি হয় এই অভিজ্ঞ স্পিনারের। বাঁহাতি এই স্পিনারকে প্রশংসায় ভাসালেন অধিনায়ক মুমিনুল হক।  

আজ বুধবার দেশে ফিরে সাংবাদিকদের মুমিনুল বলেন, ‘তাইজুলের জন্য কঠিন ছিল। এই ম্যাচে যদি ভালো বল না করত আপনারাও সমলোচনা করতেন। চার মাস পর ফিরে পারফর্ম করা অনেক কঠিন। আমার মনে হয় ওকে স্যালুট দেওয়া উচিত।’

বাংলাদেশ অধিনায়ক আরও বলেন, ‘অবশ্য বাংলাদেশ এমন এক পর্যায়ে চলে গেছে, যেখানে ব্যক্তিগত অর্জন নিয়ে খুশি হওয়ার জায়গা নেই। যেটা পাঁচ বছর আগে ছিল। তাইজুল অনেকদিন পর খেলতে নেমে নয় উইকেট পেয়েছে। দল যদি রেজাল্ট না করে তাহলে এই প্রাপ্তির মূল্য কমে যায়। তবে অবশ্যই তাঁকে সাধুবাদ জানাতে হয়।’

শেষ টেস্টে বাংলাদেশ চরম বিধ্বস্ত হলেও তাইজুল বেশ আলো ছড়িয়েছেন। তাই টেস্ট র‍্যাঙ্কিংয়ে দারুণ উন্নতি হয়েছে তাঁর। আইসিসির হালনাগাদ র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন তিনি, আছেন ২২তম স্থানে। তাঁর রেটিং পয়েন্ট ৬৩৬। শুধু তাই নয়, বাংলাদেশি বোলারদের মধ্যে সবার ওপরে আছেন তিনি।

সদ্য সমাপ্ত সিরিজে একটি টেস্ট খেলেছেন তাইজুল। দুই ইনিংস মিলে নিয়েছেন নয় উইকেট। ম্যাচের প্রথম ইনিংসে ১৩৫ রান খরচায় ছয় উইকেট নেন তাইজুল। দ্বিতীয় ইনিংসে ৬৭ দিয়ে পান তিন উইকেট।

পোর্ট এলিজাবেথ টেস্টে ৩৩২ রানে হেরেছে বাংলাদেশ। এর আগে ডারবান টেস্টে হেরেছে ২২০ রানে। দুই টেস্টেই বাংলাদেশকে ভুগিয়েছে ব্যাটিং লাইনআপ। ফলে ব্যর্থতার ভোজা নিয়ে ফিরতে হচ্ছে ক্রিকেটারদের।