তৈরি হচ্ছে সাকিবের স্বপ্নের একাডেমি

Looks like you've blocked notifications!

গত ২১ নভেম্বর সামাজিক যোগাযোগমাধ্যমে ছোট্ট একটি ভিডিও পোস্ট করেছিলেন সাকিব আল হাসান। ওই ভিডিওতে সাকিব জানান দেন, তৈরি হচ্ছে তাঁর স্বপ্নের একাডেমি।

নতুন বছরের শুরুতে জানা গেল সাকিবের নতুন স্বপ্ন নিয়ে। সেটি হচ্ছে, ‘মাস্কো সাকিব ক্রিকেট একাডেমি’। ঢাকা থেকে ১৬ কিলোমিটার দূরে রূপগঞ্জের কাঞ্চন ব্রিজের পাশে মাসকো গ্রুপের পৃষ্ঠপোষকতায় তৈরি হচ্ছে সাকিবের স্বপ্নের প্রকল্প।

১৬ বিঘা জমির উপর তৈরি হচ্ছে সাকিবের একাডেমি। ১২ হাজার স্কয়ার ফুটের জায়গায় রয়েছে সবুজ ঘেরা দৃষ্টিন্দন মাঠ, তিনটি সেন্টার উইকেট, ইনডোর-আউটডোর মিলে মোট ১৯টি উইকেট। মাঠে পানিবার দেওয়ার জন্য আছে স্প্রিংরেল, তৈরি হচ্ছে জিম আর রেস্টুরেন্ট। এই একডেমির হেড কোচের দায়িত্ব পাবেন কোচ সালাউদ্দিন। প্রয়োজনে আনা হবে বিদেশি কোচও। এ ছাড়া মাঠ ও উইকেট রক্ষণাবেক্ষণের জন্য বিসিবির প্রশিক্ষণপ্রাপ্ত কিউরেটর ও গ্রাউন্ডসম্যান নিয়োগ দেওয়া হয়েছে।

প্রকল্পটি নিয়ে মাস্কো সাকিব একাডেমির চেয়ারম্যান এনটিভিকে বলেন, ‘সাকিবের খুব ইচ্ছে ছিল একাডেমি করার। প্রায়ই সে আমাকে বলত, আঙ্কেল একটা ক্রিকেট একাডেমি করেন। বাংলাদেশের ভেতরে যেসব কোচ আছে, তাঁদের দিয়ে ট্রেনিং দেওয়ানো হবে। তারপর দরকার হলে বিদেশ থেকেও কোচ আনা হবে। অর্থাৎ বাংলাদেশে আন্তর্জাতিক মানের একাডেমি হবে এটি।’

অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকার বাইরে এই উপমহাদেশে বেসরকারি উদ্যোগে অনেক একাডেমি হয়েছে। সেই তুলনায় বাংলাদেশে একটি মাত্র একাডেমি আছে রাজশাহীতে। এবার যোগ হচ্ছে সাকিবেরটি। দেশের ক্রিকেটের উন্নয়নে এসব একাডেমি বেশ ভূমিকা রাখবে বলে মনে করছেন বিসিবির গ্রান্ডস কমিটির চেয়ারম্যান মাহাবুবুল  আনাম।

মাহাবুবুল আনাম বলেন, ‘রাজশাহীতে যেটি হয়েছে সেটি দারুণ একাডেমি হয়েছে। দেশের ক্রিকেটের জন্য এটা অবশ্যই একটা ভালো পদক্ষেপ। যাঁরা এসব একাডেমি সামনের দিকে তৈরি করবে তাঁদের আমরা সাহায্য করব– কীভাবে একাডেমি তৈরি করতে হবে সেসব ব্যাপারে পরামর্শ দেব।’

সাকিবের একাডেমিতে ইনডোর ও আউটডোরে রাত-দিন অনুশীলন করা যাবে। কৃত্রিম আলোয় অনুশীলন করতে ফ্লাডলাইটেরও ব্যবস্থা করা হয়েছে। আধুনিক সব সুযোগ-সুবিধা রয়েছে একাডেমিটিতে। সবকিছু ঠিক থাকলে আর কয়েকদিন বাদেই পুরোদমে চালু হয়ে যাবে সাকিবের স্বপ্নের একাডেমি।