দুই বছর পর মুশফিকের সেঞ্চুরি

Looks like you've blocked notifications!
ক্যারিয়ারের অষ্টম সেঞ্চুরি করলেন মুশফিকুর রহিম। ছবি : সংগৃহীত

অপেক্ষার প্রহর ফুরাল মুশফিকুর রহিমের। দুদফায় বৃষ্টি বাগড়ার পর শেষ পর্যন্ত তিন অঙ্কের ঘরে পৌঁছালেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান। শ্রীলঙ্কার বোলার চামিরার বলে বাউন্ডারি হাঁকিয়ে প্রায় দুই বছর পর সেঞ্চুরির দেখা পেলেন এই অভিজ্ঞ ব্যাটসম্যান। সেঞ্চুরি স্পর্শ করতে মুশফিক খেলেছেন ১১৪ বল, সঙ্গে ছিল ছয়টি বাউন্ডারি।

গত ম্যাচেও সেঞ্চুরির আশা জাগিয়েছিলেন মুশফিক। কিন্তু ৮৪ রানে দুর্ভাগ্যজনকভাবে ফিরতে হয় তাঁকে। তবে এবার আর ভুল করলেন না। চাপের মুখে থাকা দলকে উদ্ধার করার পাশাপাশি নিজেও তুলে নিলেন ব্যাক্তিগত অষ্টম সেঞ্চুরি।

তিন অঙ্কের ঘরে যেতে লম্বা সময় অপেক্ষা করতে হয়েছে অভিজ্ঞ এই ব্যাটসম্যানকে। সবশেষ ২০১৯ সালে জুনে ওয়ানডে বিশ্বকাপে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন মুশফিক। সেবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ৯৭ বলে ১০২ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তিনি।  

আজ রোববার শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশকে একাই টানছেন মুশফিক। এদিন টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুতেই দুই গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান তামিম ইকবাল ও সাকিব আল হাসানকে হারায় বাংলাদেশ। দুজনকেই এলবির ফাঁদে ফেলেন লঙ্কান পেসার দুশমন্থ চামিরা। নিজের স্পেলের প্রথম বলে প্রথমে তামিমকে ফেরান। যদিও তামিমকে প্রথমে আউট দেননি আম্পায়ার। পরে রিভিউ নিয়ে বাংলাদেশ অধিনায়ককে সাজঘরে পাঠান তিনি। ৬ বলে ১৩ রান করেন বাঁহাতি এই ওপেনার।

একই ওভারের চতুর্থ বলে ফিরিয়ে দেন তিনে ব্যাট করতে নামা সাকিবকে। রানের খাতা খোলার আগেই ফিরে যান বিশ্বসেরা অলরাউন্ডার।

এরপর মুশফিকুর রহিমের সঙ্গে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করেন লিটন দাস। কিন্তু পারলেন না ইনিংস বড় করতে। ধারাবাহিক ব্যর্থতার মধ্যে ডুবে থাকা লিটন এই ম্যাচেও ব্যর্থ হলেন। দলীয় ৪৯ রানে ক্যাচ তুলে দিয়ে ফেরেন তিনি। দুই বাউন্ডারিতে ৪২ বলে ২৫ রান করেছেন ডানহাতি এই ব্যাটসম্যান। ফিরে গেছেন লম্বা সময় পর একাদশে ফেরা সৈকতও।