দুর্দান্ত ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কেমন করবে বাংলাদেশ?

Looks like you've blocked notifications!
বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ছবি : সংগৃহীত

ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশের মধ্যকার ম্যাচ দিয়ে পাঁচ বছর পর উইন্ডসর পার্কে খেলা হচ্ছে। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে লড়াইয়ে নামছে দুই দল। আগামীকাল শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় শুরু হবে ম্যাচটি।  

ওয়েস্ট ইন্ডিজ সর্বশেষ টি-টোয়েন্টি খেলেছে গত ফেব্রুয়ারিতে, আর বাংলাদেশ মার্চে। স্বাগতিকরা তাদের সেরা একাদশ বেছে নেওয়ার জন্য বেশ কিছু পরিবর্তন করেছে। এদিকে এই ফরম্যাটে আত্মবিশ্বাসের অভাব বাংলাদেশের। এর আগে টেস্ট সিরিজে ২-০ ব্যবধানে পরাজয় দলের জন্য কিছুটা হতাশার।

এনামুল হক, মোসাদ্দেক হোসেন সৈকত, নুরুল হাসান সোহান ও মেহেদী হাসান মিরাজ টি-টোয়েন্টি দলে ফিরেছেন। আর মুনিম শাহরিয়ার নবাগত, বিপিএলে ভালো খেলে দলে সুযোগ পান তিনি।

ওয়েস্ট ইন্ডিজকে নেতৃত্ব দেবেন নিকোলাস পুরান। অবশ্য তাঁর সাম্প্রতিক ফর্ম খুব একটা ভালো নয়। কাইরন পোলার্ডের অনুপস্থিতিতে মিডল অর্ডারে নেতৃত্ব দিতে হবে পুরান ও নতুন সহ-অধিনায়ক রোভম্যান পাওয়েলকে।

আর শামারহ ব্রুকস, ব্র্যান্ডন কিং, কাইল মায়ার্স ও ডেভন থমাস, ওডেন স্মিথের মতো ক্রিকেটার আছেন। ওবেদ ম্যাককয়, আলজারি জোসেফ এবং কিমো পল দলে ফিরেছেন।

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের মূল বোলার সাকিব আল হাসান ও মুস্তাফিজুর রহমান। তবে পিছিয়ে নেই নাসুম আহমেদও। গত ১২ মাসে, তিনি ১৭.৪৫ গড়ে এবং ৬.০৭ ইকোনমি রেটে ৩৫ উইকেট নিয়েছেন। সম্প্রতি অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, পাকিস্তান ও আফগানিস্তানের বিপক্ষে ঘরের মাঠে নাসুম তাঁর গতি কার্যকরভাবে পরিবর্তন করার জন্য পরিচিত। উইন্ডসর পার্কের উইকেট যদি স্পিনারদের সাহায্য করে, তাহলে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাকিব, নাসুম, মেহেদী হাসান ও মেহেদী হাসান মিরাজের ওপর আস্থা রাখবে বাংলাদেশ।

মুশফিকুর রহিম ও ইয়াসির আলী রাব্বির অনুপস্থিতিতে বাংলাদেশের মিডেলঅর্ডার খুব একটা ভালো অবস্থায় নেই। মাহমুদউল্লাহ ও আফিফ হোসেন হয়তো আস্থা ফিরিয়ে আনতে পারবেন।

সম্ভাব্য বাংলাদেশ একাদশ :  মুনিম শাহরিয়ার, লিটন দাস (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ (অধিনায়ক), আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান, তাসকিন আহমেদ, নাসুম আহমেদ, শরিফুল ইসলাম ও মুস্তাফিজুর রহমান।

সম্ভাব্য ওয়েস্ট ইন্ডিজ একাদশ : কাইল মায়ার্স, ব্র্যান্ডন কিং, শামার ব্রুকস, নিকোলাস পুরান (অধিনায়ক), রোভম্যান পাওয়েল, ডেভন থমাস, ওডেন স্মিথ, আলজারি জোসেফ, রোমারিও শেফার্ড, আকিলসে ও ওয়ালশ জুনিয়র।