ধারাভাষ্য প্যানেল থেকে বাদ পড়ে যা বললেন মাঞ্জরেকার

Looks like you've blocked notifications!
আইপিএল থেকে বাদ পড়ে হতাশ সঞ্জয় মাঞ্জরেকার। ছবি : সংগৃহীত

একদিন বাদেই মাঠে গড়াচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। এবারের আসরে ভারতীয় ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের ধারাভাষ্য প্যানেলে নেই সঞ্জয় মাঞ্জরেকার। ২০১৯ বিশ্বকাপের সময় জাদেজাকে ‘বিটস অ্যান্ড পিসেস’ ক্রিকেটার বলে মন্তব্য করায় ধারাভাষ্য প্যানেল থেকে বাদ পড়েন সঞ্জয়।

অবশ্য নিজের মন্তব্য প্রসঙ্গে বোর্ডের কাছে ক্ষমা চেয়েছেন মাঞ্জরেকার। তাতেও লাভ হয়নি। বিষয়টি নিয়ে এবার মুখ খুললেন সঞ্জয়। মূলত ইংরেজি ভাষার ভুল বোঝাবুঝির কারণেই এমনটা হয়েছে বলে জানালেন মাঞ্জরেকার।

ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদন অনুযায়ী, বাদ পড়া প্রসঙ্গে মাঞ্জরেকার বলেন, “আমরা ভারতীয়রা সমালোচনার বিষয়ে সংবেদনশীল। অন্য বিষয় হলো, ইংরেজি ভাষায় অনেক ভুল বোঝাবুঝি তৈরি হয়। আমি এমন অনেক শব্দ ব্যবহার করি, যা অনেকেই ভুল বোঝেন। ‘বিটস অ্যান্ড পিসেস’ বিশেষণে অনেকেই ভাবেন, এটা একজন ক্রিকেটারের জন্য সম্মানহানিকর শব্দ। আমি যদি ‘নন-স্পেশালিস্ট’ বলতাম, তাহলে হয়তো কোনো সমস্যা তৈরি হতো না।”

মাঞ্জরেকার আরো বলেন, “একবার নাসের হুসেন বেশ কিছু ভারতীয় ক্রিকেটারকে বলেছিলেন, ‘ডাঙ্কিস অন দ্য ফিন্ড’—তা নিয়ে ব্যাপক বিতর্ক হয়েছিল। অথচ এটা কিন্তু ইংল্যান্ডের প্রচলিত ইংরেজি। তাই ইংরেজি ভাষা প্রয়োগের ক্ষেত্রে এমন সমস্যা রয়েই যায়।”

এবারের আইপিএলে ইএসপিএন ক্রিকইনফোর সঙ্গে যুক্ত হয়েছেন মাঞ্জরেকার। তিনি বলেন, ‘ইএসপিএন ক্রিকইনফোর হয়ে প্রি ও পোস্ট ম্যাচ শো-তে অংশ নিচ্ছি। পাশাপাশি একটি নিউজ চ্যানেলের হয়ে ফ্যান্টাসি লিগ প্ল্যাটফর্মের বিশেষজ্ঞ হিসেবে কাজ করতে পারি। আরেকটি এফএম রেডিওতে কলামও লিখছি।’

এর আগে টুইটারে মাঞ্জরেকার লিখেছিলেন, ‘আমি সব সময় ধারাভাষ্যকে বিরাট সম্মানজনক কাজ হিসেবে নিয়েছি। কখনো এটাকে নিজের প্রাপ্য বলে মনে করিনি। আমাকে এ কাজে রাখা হবে কিনা, সেটি পুরোপুরি আমার নিয়োগকর্তাদের ওপর নির্ভর করছে। হয়তো আমার পারফরম্যান্স নিয়ে বিসিসিআই খুশি নয়। একজন পেশাদার হিসেবে আমি এই সিদ্ধান্তকে সম্মান জানাই।’

শারজাহ, আবুধাবি ও দুবাইয়ে হবে এবারের আইপিএল। দুবাই ও আবুধাবিতে ২১টি করে ম্যাচ হবে। শারজাহ আয়োজন করবে ১৪টি ম্যাচ।