নতুন বছরে যেসব রেকর্ড ভাঙতে পারেন মেসি

Looks like you've blocked notifications!

এই কিছুদিন আগে ষষ্ঠবারের মতো ব্যালন ডি’অর জিতেছেন লিওনেল মেসি। চিরপ্রতিদ্বন্দ্বী ক্রিস্টিয়ানো রোনালদোকে ছাড়িয়ে গেছেন তিনি। শুধু ব্যালন ডি’অরই নয়, এ বছর মেসি ফিফা বর্ষসেরা খেলোয়াড়ের খেতাবটাও নিজের করে নিয়েছেন। এখন মেসির সামনে লক্ষ্য হতে পারে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার ব্রাজিলীয় সুপারস্টার পেলেকে ছাড়িয়ে যাওয়া।

পেলের তিনটি বিশ্বকাপ জয়ের রেকর্ড স্পর্শ করা ৩২ বছরের মেসির পক্ষে একেবারেই অসম্ভব। তবে পেলেকে তিনি একটি জায়গায় ছাড়িয়ে যেতে পারেন, কোনো একটি ক্লাবের হয়ে সবচেয়ে বেশি সংখ্যক গোল করার রেকর্ড।

১৯৫৬ থেকে ১৯৭৪ সালে ব্রাজিলীয় ক্লাব সান্তোসের হয়ে পেলে ৬৪৩টি গোল করেছেন। মেসি বার্সেলোনার জার্সি গায়ে এখন পর্যন্ত ৬১৮ গোল করেছেন।

২০১৯-২০২০ মৌসুমে লা লিগায় বার্সেলোনার হাতে আছে এখনো ১৯ ম্যাচ। আর চ্যাম্পিয়নস লিগের ফাইনাল পর্যন্ত খেলতে পারলে আরো দুটি ও কোপা ডেল রেতেও শেষ পর্যন্ত খেললে হাতে রয়েছে আরো ৬টি ম্যাচ। সব মিলিয়ে মেসির সামনে এই মৌসুমেই অন্তত ৩৩টি ম্যাচ বাকি আছে।

এ বছর  মেসি স্পর্শ করতে পারেন এমন সম্ভাব্য রেকর্ড :

* মেসি টানা ১৫টি চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে গোল করার কৃতিত্ব দেখিয়েছেন। যার সবই ছিল বার্সেলোনার জার্সি গায়ে। আর আগামী বছরও এই ধারা বজায় থাকলে সেই সংখ্যাটি হবে ১৬। সবচেয়ে বেশি ১৬টি চ্যাম্পিয়নস লিগ আসরে গোল করে ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা রায়ান গিগস এই রেকর্ড নিজের করে রেখেছেন। আগামী মৌসুমে ক্রিস্টিয়ানো রোনালদোর সামনেও এমন সুযোগ রয়েছে।

* আটটি করে হ্যাটট্রিক করে মেসি ও রোনালদো দুজনেই চ্যাম্পিয়নস লিগে অনন্য এক রেকর্ড গড়েছেন। দুজনের সামনেই সুযোগ আগামী বছর এই হ্যাটট্রিকের সংখ্যা বাড়িয়ে নেওয়ার।

* লা লিগায় ১৩টি গোল করে সর্বোচ্চ গোলদাতা হিসেবেই ২০২০ সালে স্প্যানিশ লিগ শুরু করবেন মেসি। ১২ গোল করে মেসির ঘাড়ের উপর নিঃশ্বাস ফেলছেন রিয়াল মাদ্রিদের করিম বেনজেমা। মেসি যদি এই লিড ধরে রাখতে পারেন তবে সপ্তমবারের মতো লা লিগায় পিচিচি অ্যাওয়ার্ড পাবেন। আর তাই অ্যাথলেটিকো বিলবাওয়ের কিংবদন্তি ফরোয়ার্ড টেলমো জারার ষষ্ঠ পিচিচি অ্যাওয়ার্ডকে ছাড়িয়ে যাবেন।

* এরই মধ্যে বার্সেলোনার হয়ে সর্বোচ্চ ৪২টি এল ক্লাসিকো খেলার রেকর্ড স্পর্শ করেছেন মেসি। রিয়াল মাদ্রিদের বিপক্ষে আর একটি ম্যাচ খেললেই তিনি জাভিকে ছাড়িয়ে নতুন রেকর্ড গড়বেন।