নিউজিল্যান্ডে নতুন অভিজ্ঞতার কথা জানালেন তামিম

Looks like you've blocked notifications!
ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। ছবি : সংগৃহীত

এবারের বিদেশ সফরে ভিন্নধর্মী অভিজ্ঞতার মুখোমুখি হলেন বাংলাদেশের ক্রিকেটাররা। করোনা বদলে দিয়েছে সবকিছু। এখন আর আগের মতো স্বাভাবিকভাবে বিদেশ সফরের সুযোগ নেই। যার কারণে বাংলাদেশের ক্রিকেটারদেরও নিউজিল্যান্ডে গিয়ে ১৪দিনের কঠোর কোয়ারেন্টিন মানতে হয়েছে।

এত লম্বা সময় কোয়ারেন্টিনের পর আজ বুধবার থেকে মুক্ত ক্রিকেটারেরা। কোয়ারেন্টিন মুক্ত হয়ে বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল জানালেন, এবারের বিদেশ সফরের নতুন অভিজ্ঞতা।

আজ থেকে নিউজিল্যান্ডে তামিমদের জনসমাগমে চলতে বাধা নেই। কোয়ারেন্টিন মুক্তির দিনে মাস্ক ছাড়াই খোলা আকাশের নিচে ক্যামেরার সামনে হাজির হলেন তামিম। নিউজিল্যান্ড থেকে বিসিবির পাঠানো এক ভিডিও বার্তায় তামিম বলেন, ‘এটা আমাদের জন্য নতুন এক অভিজ্ঞতা। আমরা জৈব সুরক্ষা বলয়ে থেকেছি, কিন্তু সঙ্গনিরোধ অবস্থায় থাকিনি। সত্যি বলতে কি, এখানে যাঁরা ছিলেন, তাঁরা আমাদের ভালোভাবে দেখাশুনা করেছেন। নিউজিল্যান্ড ক্রিকেট আমাদের যেভাবে দেখাশুনা করেছে, সে জন্য আমরা তাদের ধন্যবাদ জানাচ্ছি। সময়টাকে আমাদের জন্য তারা যতটা সহজ করা যায়, সেটা তারা করেছে।’

নিউজিল্যান্ডে বাংলাদেশ দল। ছবি : সংগৃহীত

১৪ দিনে চারবার করোনা পরীক্ষা দিয়ে চারবারই নেগেটিভ হয়েছে বাংলাদেশ দল। এ ছাড়া কোয়ারেন্টিনও মেনেছেন ঠিকঠাক। সেসব নিয়ে তামিম বলেন, ‘ব্যাপারটা খুবই কঠিন। বিরাট পার্থক্য তৈরি করে স্বাভাবিক সময়ের বিদেশ সফরের সঙ্গে। আমাদের এখানে ৪৫ দিন থাকতে হচ্ছে। অথচ স্বাভাবিক সময়ে হয়তো সফরটি ২০ থেকে ২৫ দিনেই শেষ হয়ে যেত। আমরা দেশে ফিরে যেতাম। কিন্তু পরিস্থিতি এখন এমনই। আমাদের উচিত প্রতিটি দেশের নিয়মকে সম্মান জানানো। এখন আমরা বাইরে বের হতে পারছি, এটা দারুণ ব্যাপার। মুক্ত বাতাসে আছি। এই দেশটি সুন্দর, এখনকার মানুষরাও অসাধারণ। সব মিলিয়ে বেশ ভালো লাগছে।’

আগামী ২০ মার্চ থেকে ওয়ানডে ম্যাচ দিয়ে শুরু হবে বাংলাদেশ ও নিউজিল্যান্ড সিরিজ। সিরিজের পরের দুই ওয়ানডে হবে ২৩ ও ২৬ মার্চ। কয়েকদিন আগে নিউজিল্যান্ড সফরের সূচিতে কিছুটা বদল এনেছিল স্বাগতিক ক্রিকেট বোর্ড। তবে সূচি বদল হলেও আগের ভেন্যুতেই হবে খেলা। সিরিজের প্রথম ওয়ানডে হবে ডানেডিনে, দ্বিতীয়টি ম্যাচ হবে ক্রাইস্টচার্চে, আর শেষটি হবে ওয়েলিংটনে।

এরপর আগামী ২৮ মার্চ থেকে শুরু হবে টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের পরের দুটি টি-টোয়েন্টি হবে ৩০ মার্চ ও ১ এপ্রিল। প্রথম ম্যাচটি হবে হ্যামিল্টনে, দ্বিতীয়টি নেপিয়ারে, শেষটি অকল্যান্ডে।