নেইমারের যে বেতন, মার্তাও ঠিক তাই পাবেন!

Looks like you've blocked notifications!
ব্রাজিল নারী ফুটবল দল। ছবি : সংগৃহীত

আর থাকবে না কোনো বৈষম্য। এখন থেকে নারী ও পুরুষ ফুটবলাররা সমান বেতন পাবেন। সম্প্রতি ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ) এই সিদ্ধান্ত নিয়েছে।

ব্রাজিল ফুটবল ফেডারেশনের সভাপতি রজারিও কাবোলকো এ ব্যাপারে বলেন, ‘আমরা এখন থেকে পুরুষ ও নারী ফুটবল দলের জন্য সমান বেতন, প্রাইজ মানি ও অন্যান্য সুযোগ-সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। তাই এখন থেকে পুরুষ ও নারী ফুটবলাররা সমান পারিশ্রমিক পাবেন।’

তাই এখন থেকে নেইমার, গ্যাব্রিয়েল জেসুস ও রবার্তো ফিরমিনোর মতো বিশ্বসেরা তারকাদের সমান বেতন পাবেন মার্তা, ফরমিগা ও লেটিসিয়া সান্তোসরা।

এর আগে পুরুষ ও নারী জাতীয় দলের জন্য সমান অঙ্কের বেতন ঘোষণা করে অস্ট্রেলিয়া, নরওয়ে ও নিউজিল্যান্ড।

২০১৯ সালের মার্চে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন যুক্তরাষ্ট্রের নারী দলটি তাদের ফেডারেশনের বিপক্ষে বেতন ও অন্যান্য সুযোগ সুবিধা সংক্রান্ত বৈষম্যের কারণে মামলা করেছিল। চলতি বছর মে মাসে আদালত তাদের সেই মামলা খারিজ করে দিলেও নারী দলটি এর বিপক্ষে উচ্চ আদালতে আপিল করে।

ব্রাজিল ফুটবল ফেডারেশেনের প্রধান জানিয়েছেন, বিশ্বকাপ ও অলিম্পিক ফুটবলে অংশগ্রহণকারী জাতীয় দলগুলোর খেলোয়াড়রা সমান বেতন পাবেন।

এই সিদ্ধান্তে দারুণ খুশি ব্রাজিল নারী দলের কোচ, ‘এটা ঐতিহাসিক সিদ্ধান্ত। এর অংশ হতে পারাটা অনেক বড় ব্যাপার। আমরা খুবই খুশি এবং কৃতজ্ঞ।’