পঞ্চপাণ্ডব ছাড়া নতুন এক বাংলাদেশ

Looks like you've blocked notifications!
সাকিব আল হাসান, তামিম ইকবাল, মাশরাফী বিন মোর্ত্তজা, মুশফিকুর রহিম ও মাহমদুউল্লাহ। ছবি : সংগৃহীত

দুঃস্বপ্নের মতো কাটছে বাংলাদেশের নিউজিল্যান্ড সফর। পরাজয়ের গ্লানি আর চোটের জর্জরিত পুরো দল। সবমিলিয়ে বেশ হতাশায় কেটেছে। এরই মধ্যে শেষ টি-টোয়েন্টিতে মাহমুদউল্লাহকে হারিয়েছে। চোটের কারণে নেই মুশফিকুর রহিমও। দীর্ঘ ১৫ বছর পর পঞ্চপাণ্ডববিহীন মাঠে নেমেছে লাল-সবুজের দল।

সিরিজ শুরুর আগেই পারিবারিক ইস্যুতে ছুটি নেন সাকিব আল হাসান। ওয়ানডে সিরিজ শেষে তামিম ইকবালও ছুটি নিয়ে দেশে ফেরেন। আর দলের সঙ্গে থাকা দুই অভিজ্ঞ ক্রিকেটার মুশফিকুর রহিম ও  মাহমুদউল্লাহ চোটের কারণে খেলতে পারছেন না। আর মাশরাফী বিন মোর্ত্তজা তো এই ফরম্যাট থেকে অবসর নিয়েছেন। সব মিলে দীর্ঘদিন পর একসঙ্গে পাঁচজনকে পায়নি বাংলাদেশ।

সবশেষে ২০০৬ সালের ২৮ ফেব্রুয়ারিতে পঞ্চপাণ্ডব ছাড়া খেলেছে বাংলাদেশ। সেবার চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে প্রথম টেস্টে এই পাঁচ ক্রিকেটারের ছিলেন না। অবশ্য তখন সাকিব আল হাসান, তামিম ইকবাল ও  মাহমুদউল্লাহদের আন্তর্জাতিক অভিষেক হয়নি।

মাহমুদউল্লাহর বদলে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ টি-টোয়েন্টিতে বাংলাদেশকে নেতৃত্ব দেন লিটন দাস। টি-টোয়েন্টিতে বাংলাদেশের সপ্তম অধিনায়ক হিসেবে টস করলেন এই উইকেটকিপার-ব্যাটসম্যান। নিজের প্রথম ম্যাচে টসেও জিতেছেন তিনি। তবে টসে হেরে ব্যাট করতে নামা নিউজিল্যান্ড ঝড়ের বেগে রান তুলেছে। বাংলাদেশের বোলারদের তুলোধুনো করে ১৪২ রানের লক্ষ্য ছুড়ে দিয়েছে স্বাগতিকরা। তাই এই ম্যাচেও ঘুরে দাঁড়ানো বেশ চ্যালেঞ্জিং বাংলাদেশের।