পাকিস্তানকে বড় লক্ষ্য দিতে পারল না বাংলাদেশ

Looks like you've blocked notifications!

ব্যাট হাতে শুরুটা ভালোই করেছিল বাংলাদেশ। কিন্তু রানের গতি বাড়াতে পারেননি কেউ। সেট হয়ে রানের গতি বাড়াতে ব্যর্থ হন দুই ওপেনার তামিম-নাঈমও। তাতে পাকিস্তানের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে বেশি রান তুলতে পারেনি বাংলাদেশ। ধীর গতির ব্যাটিংয়ে পাকিস্তানকে ১৪২ রানের লক্ষ্য দিয়েছে মাহমুদউল্লাহর দল।

আজ শুক্রবার লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে পাঁচ উইকেটে ১৪১ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। দলের পক্ষে সর্বোচ্চ ৪৩ রান করেন মোহাম্মদ নাঈম।

এদিন টস জিতে ব্যাটিংয়ে নেমে শুরুটা সাবধানে করেন দুই ওপেনার তামিম ইকবাল ও মোহাম্মদ নাঈম। তবে রানের গতি বাড়াতে পারেননি একজনও। নাঈমের ব্যাটে শুরুতে কয়েকটি বড় শট এলেও পরে তিনিও ধীর গতিতে খেলতে শুরু করেন।

ধীরে শুরু করা দুই ওপেনার পাওয়ার প্লের প্রথম ছয় ওভারে তোলেন মাত্র ৩৫ রান। পাওয়ার প্লেতে ৩৬ বলের ২২টিই ছিল ডট। প্রথম পঞ্চাশ ছুঁতে বাংলাদেশের লেগেছে ৪৬ বল। ১১তম ওভারে ভাঙে বাংলাদেশের ওপেনিং জুটি। রান আউট হয়ে সাজঘরে ফেরেন তামিম। ৬৬ বলে ৭১ রানে ভাঙে ওপেনিং জুটি।

তামিমের পর লিটনের সঙ্গে জুটি বাধেন নাঈম।  কিন্তু বেশিদূর আগায়নি দ্বিতীয় জুটি। লিটনের আউটে ২৭ রানে ভাঙে দ্বিতীয় জুটি। সেট হয়ে রানের গতি বাড়াতে পারেননি নাঈমও। ১৪.৪তম ওভারে শাদাব খানের বলে আউট হন তিনি। ফেরার আগে ৪১ বলে তিন বাউন্ডারি ও দুই ছক্কায় ৪৩ রান করেন নাঈম। ১০ বল খেলে ফিরে যান আফিফও। শেষ তিন ওভারে মাহমুদউল্লাহর ব্যাটিংয়ে শেষ পর্যন্ত ১৪১ রান সংগ্রহ করে বাংলাদেশ।

পাকিস্তানের হয়ে বল হাতে ৩২ রান দিয়ে এক উইকেট নেন হারিস রউফ। চার ওভারে ২৬ রান দিয়ে একটি নেন শাদাব খান।

পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে এক বছরেরও বেশি সময় পর টি-টোয়েন্টিতে ফিরলেন তামিম ইকবাল। শেষ ২০১৮ সালের ডিসেম্বরে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছিলেন বাঁহাতি এই ওপেনার। বিপিএলে আলো ছড়িয়ে পাকিস্তানের বিপক্ষে দলে ডাক পেয়েছেন পেসার হাসান মাহমুদ ও অলরাউন্ডার মেহেদী হাসান। কিন্তু দুজনের কেউই একাদশে সুযোগ পাননি। তাঁদের অপেক্ষায় রেখে মিঠুন-শফিউলদের ওপরই ভরসা রেখেছে বাংলাদেশ। একাদশে নেই অভিজ্ঞ পেসার রুবেল হোসেন ও তরুণ ওপেনার নাজমুল হোসেন শান্তও।

অন্যদিকে পাকিস্তানের জার্সিতে অভিষেক হয়েছে এহসান আলি ও মোহাম্মদ রউফের। বিগ ব্যাশ লিগ মাতিয়ে সুযোগ পেয়েছেন রউফ। ঘরোয়া ক্রিকেটে ভালো খেলার পুরস্কার হিসেবে সুযোগ পেয়েছেন এহসান।

সিরিজের বাকি দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে আগামী ২৫ ও ২৭ জানুয়ারি। সব ম্যাচ লাহোরের গাদ্দাফি ক্রিকেট স্টেডিয়ামে হবে। টি-টোয়েন্টি সিরিজ শেষে দেশে ফিরে আসবে বাংলাদেশ দল। দ্বিতীয় দফায় পাকিস্তানে গিয়ে ৭ ফেব্রুয়ারি থেকে রাওয়ালপিন্ডিতে তারা খেলবে প্রথম টেস্ট। আর তৃতীয় দফায় আগামী ৩ এপ্রিল করাচিতে একমাত্র ওয়ানডের পর ৫ এপ্রিল সেখানেই দ্বিতীয় টেস্টে মাঠে নামবে বাংলাদেশ।

বাংলাদেশ :  ২০ ওভারে ১৪১/৫ (তামিম ৩৯, নাঈম ৪৩, আফিফ ৯, লিটন ১২, মাহমুদউল্লাহ ১৯*, মিঠুন ৫* সৌম্য ৭, ; ইমাদ ৩-০-১৫-০, আফ্রিদি ৪-০-২৩-১, হাসনাইন ৪-০-৩৬-০, রউফ ৪-০-৩২-১ , মালিক ১-০-৬-০, শাদাব ৪-০-২৬-১)।