পাপুয়া নিউগিনিকে বড় চ্যালেঞ্জ দিল স্কটল্যান্ড

Looks like you've blocked notifications!
স্কটল্যান্ড ও পাপুয়া নিউগিনির লড়াই। ছবি : সংগৃহীত

প্রথমে ব্যাটিংয়ে নামার সুবিধা বেশ ভালোভাবে কাজে লাগিয়েছে স্কটল্যান্ড। শুরুতে দুই ওপেনারকে হারালেও পরে প্রতিরোধ গড়ে তারা। ৭০ রানের অসাধারণ ইনিংস খেলেন রিচি ব্রাইটন। তাঁকে দারুণ সঙ্গ দেন ম্যাথু ক্রস। শেষ ওভারে অবশ্য তিন উইকেট নেন কাবুয়া। তাতেও সমস্যা হয়নি স্কটিশদের। দুই টপঅর্ডার ব্যাটারের রানে চড়ে পাপুয়া নিউগিনিকে ১৬৬ রানের চ্যালেঞ্জ দিয়েছে স্কটিশরা। 

আজ মঙ্গলবার টস জিতে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ১৬৫ রান সংগ্রহ করেছে স্কটল্যান্ড। ব্যাটিংয়ে শুরু থেকেই বেশ সাবলীল দেখা গেছে স্কটল্যান্ডের ব্যাটসম্যানদের। দুই ওপেনার মিলে প্রথম ২২ রানের জুটি উপহার দেন। এরপর ওপেনার জর্জ মানজি ১৫ রান করে ফিরে গেছেন। অন্যদিকে কাইল ফিরে গেছেন ৬ রান করে।

দুই ওপেনার ফেরার পর স্কটিশদের হয়ে প্রতিরোধ গড়েন ম্যাথু ক্রস ও রিচি ব্রাইটন। এই জুটিতেই শক্ত পুঁজি পেয়ে যায় স্কটল্যান্ড। মাঝে ৪৫ রান করে আউট হয়ে ফেরেন ম্যাথু। ৩৬ বলে তাঁর ইনিংসে ছিল দুই বাউন্ডারি ও দুই ছক্কা। সতীর্থ ফিরলেও টিকে ছিলেন রিচি। দায়িত্বশীল ব্যাটিয়ে দলকে বড় লক্ষ্য এনে দেন তিনি। ৪৯ বলে তাঁর ইনিংসটি সাজানো ছিল তিন ছক্কা ও ছয় বাউন্ডারি দিয়ে। 

পাপুয়া নিউগিনির হয়ে বল হাতে ৪ ওভারে ৩১ রান দিয়ে সর্বোচ্চ চার উইকেট পান কাবুয়া। ২৪ রান দিয়ে তিনটি উইকেট নিয়েছেন চাড সোপার। একটি করে নিয়েছেন সিমন আটাই।

বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে দারুণ জয় পেয়েছে স্কটল্যান্ড। এগিয়ে থাকা বাংলাদেশকে স্রেফ উড়িয়ে দিয়েছে তারা। এবার পাপুয়া নিউগিনিকে হারাতে পারলেই বিশ্বকাপের মূল পর্বের পথে অনেকটা এগিয়ে যাবে স্কটল্যান্ড। তাই জয়ের জন্য মুখিয়ে আছে স্কটিশরা।

অন্যদিকে হার দিয়ে নিজেদের বিশ্বকাপ মিশন শুরু করেছে পাপুয়া নিউগিনি। ওমানের কাছে প্রথম ম্যাচে ১০ উইকেটে হেরেছে তারা। তাই আজকের ম্যাচটি তাদের জন্য হয়ে উঠেছে বাঁচা-মরার। স্কটল্যান্ডের বিপক্ষে হারলে তাদের পরের পর্বে যাওয়া অনেকটায় অনিশ্চিত হয়ে পড়বে। তাই পাপুয়া নিউগিনির জয় ছাড়া বিকল্প নেই।