প্রতিবছর হবে শেখ হাসিনা আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট

Looks like you've blocked notifications!
জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান। ছবি : এনটিভি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত হয়েছে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা-২০২০’। আজ রোববার চ্যাম্পিয়নদের হাতে পুরস্কার তুলে দেওয়ার মাধ্যমে শেষ হলো টুর্নামেন্টটির এবারের আসর।

পুরস্কার প্রদানের দিন নতুন ঘোষণা দিলেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি, সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি ও পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদ। তিনি জানিয়েছেন, প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে প্রতিবছর টুর্নামেন্টটি আয়োজন করা হবে। সেইসঙ্গে আগামী বছর মার্চের মধ্যে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আরেকটি আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট আয়োজন করা হবে বলে জানানো হয়।

জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছেন ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেন্ত সুসান্ত। রানারআপ হয়েছেন ভারতের এস এল নারায়নান। আর তৃতীয় স্থান অর্জন করেছেন ইরানের গ্র্যান্ডমাস্টার মো. আমিন তাবাতাবেই। প্রতিযোগীদের মধ্যে আজ পুরস্কার তুলে দেওয়া হয়।   

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। বিশেষ অতিথি ছিলেন এশিয়ান দাবা ফেডারেশনের সভাপতি শেখ সুলতান বিন খলিফা আল নাহিয়েন ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ড. বেনজীর আহমেদ।

অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, ‘এই বছরটি আমাদের জন্য অনেক গুরুত্বপূর্ণ। কারণ, এ বছর আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী পালন করছি। সেইসঙ্গে জন্মদিন উপলক্ষে প্রধানমন্ত্রীর জন্য আমার শুভকামনা। এই করোনার সময় আমরা টুর্নামেন্টটির জন্য প্রস্তুত ছিলাম না। তারপরও স্বল্প সময়ে প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে এই টুর্নামেন্ট আয়োজনের জন্য দাবা ফেডারেশনের সভাপতিকে (বেনজীর আহমেদ) ধন্যবাদ। এখন থেকে প্রতিবছর টুর্নামেন্ট হবে। এ ছাড়া আগামী বছর বঙ্গবন্ধু আন্তর্জাতিক দাবা টুর্নামেন্ট হবে।’

অনুষ্ঠানে ড. বেনজীর আহমেদ বলেন, ‘এই ইভেন্ট আমাদের খেলাধুলার জন্য অনেক গুরুত্বপূর্ণ। করোনাকালে আমরাই প্রথম এত বড় একটি ইভেন্ট করতে পেরেছি। এর জন্য আমাদের আয়োজকদের অনেক ধন্যবাদ। সব খেলোয়াড়কে ধন্যবাদ জানাতে চাই। আজকে ঘোষণা করতে চাই, এই টুর্নামেন্ট আমরা প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে প্রতিবছর আয়োজন করব। একটি গ্র্যান্ডমাস্টার টুর্নামেন্ট হিসেবে এই টুর্নামেন্ট প্রতিবছর হবে।’