প্রথমার্ধে কোস্টারিকার বিপক্ষে এগিয়ে জার্মানি

Looks like you've blocked notifications!
জার্মানি-কোস্টারিকা ম্যাচ। ছবি : সংগৃহীত

জাপানের বিপক্ষে প্রথম ম্যাচে হেরে কাতার বিশ্বকাপে যাত্রা শুরু করেছিল চারবারের বিশ্বকাপ জয়ী জার্মানি। পরের ম্যাচে স্পেনের বিপক্ষে ১-১ গোলে ড্র। ফলে কাতার বিশ্বকাপে জয়ের স্বাদ পাওয়া হয়নি ম্যানুয়েল নয়ার-থমাস মুলারদের। প্রথম জয়ের হাতছানি দিয়ে কোস্টারিকার বিপক্ষে ১-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করেছে জার্মানি।

বৃহস্পতিবার দিবাগত রাত ১টায় কাতারের আল বায়াত স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে জার্মানি-কোস্টারিকা। জার্মানদের আজ শুধু জয় পেলেই হবে না, জাপান-স্পেন ম্যাচে স্পেনের জয় কামনাও করতে হবে। এর ব্যতিক্রম হলে বিদায় নিতে হবে ফেভারিট জার্মানিকে। তবে স্বস্তির খবর প্রথমার্ধ পর্যন্ত এগিয়ে রয়েছে জার্মানি।

খেলার প্রথম থেকেই আক্রমণ শুরু করে ম্যানুয়েল নয়ারের দল। ৯ মিনিটেই আসে গোল। ডেভিড রাউমের পাসে হেড দেন সার্জ নাব্রি। বল ঢুকে যায় কোস্টারিকার গোলে। ১৪ মিনিটে আবারও হেড থেকে গোলের সুযোগ আসে। তবে কোস্টারিকার গোলরক্ষক কেইলর নাভাস দলকে বাঁচান গোল থেকে। 

এ দিন শুরু থেকেই কেইলর নাভাসের কঠিন পরীক্ষা নিয়েছে জার্মানি। আক্রমণ ঠেকাতে গিয়ে রীতিমতো ক্লান্ত হয়ে পড়েছেন নাভাস। প্রথমার্ধের বিরতি তাঁর জন্য কিছুটা বিশ্রাম হিসেবে এসেছে। 

এদিকে জার্মানদের একক আধিপত্যের ম্যাচে সুযোগ এসেছিল কোস্টারিকারও। প্রথমার্ধের শেষদিকে কয়েকটি আক্রমণে গোল আদায় করতে ব্যর্থ হয়েছে দলটি। বিশেষ করে ৪২ মিনিটে মিডফিল্ডার কিশার ফুলার দুর্দান্ত একটি সুযোগ মিস করেছেন। ফুলারের সামনে ছিল শুধু হতভম্ব গোলরক্ষক ম্যানুয়েল নয়ার। নয়ারকে ফাঁকি দিতে পারলেই সমতায় ফিরত কোস্টারিকায়। তবে সেটি না হওয়ায় ১-০ গোলেই বিরতিতে যেতে হয়েছে দুদলকে।

নয়ারকে ফাঁকি দিতে পারলেই সমতায় ফিরত কোস্টারিকা।