প্রধান নির্বাচকের পদ থেকে মিসবাহর পদত্যাগ

Looks like you've blocked notifications!
পাকিস্তান জাতীয় দলের প্রধান কোচ মিসবাহ-উল-হক। ছবি : সংগৃহীত

করোনা বিরতির পর ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট দিয়ে ক্রিকেটে ফিরেছে পাকিস্তান। কিন্তু ক্রিকেটে ফেরাটা সুখকর হয়নি বাবর আজমদের। ক্রিকেটারদের বাজে পারফরম্যান্সের জন্য ব্যাপক সমালোচনার মুখে পড়তে হয় প্রধান নির্বাচক ও কোচ মিসবাহ-উল-হককে। সমালোচনার মুখে পড়ে এবার প্রধান নির্বাচকের পদ থেকে পদত্যাগ করলেন মিসবাহ।

সংবাদ সম্মেলনের মাধ্যমে আজ বুধবার প্রধান নির্বাচকের পদ থেকে সরে যাওয়ার খবরটি জানান মিসবাহ। তবে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্বে বহাল থাকবেন সাবেক এই ক্রিকেটার।

২০১৯ সালের সেপ্টেম্বর থেকে পাকিস্তানের প্রধান কোচ ও প্রধান নির্বাচক হিসেবে দায়িত্ব পালন শুরু করেন মিসবাহ। তবে চলতি বছর জুলাইয়ে একই ব্যক্তির দ্বৈত ভূমিকা বাতিল করে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। মিসবাহর সরে যাওয়ার পেছনে এটাই মূল কারণ হিসেবে ধরে নেওয়া হচ্ছে।

এ ছাড়া ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজের প্রথমটিতে হারে পাকিস্তান। দ্বিতীয়টি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়। তৃতীয় ম্যাচেও বৃষ্টির কারণে ফলোঅনের লজ্জা থেকে বাঁচে পাকিস্তান। তিন ম্যাচের টেস্ট শেষ হয় ১-০ ব্যবধানে হেরে। টি-টোয়েন্টিতেও সিরিজ ড্র করে ফিরেছে পাকিস্তান। পুরো সিরিজে খুব একটা উজ্জ্বল ছিলেন না পাকিস্তানি ক্রিকেটাররা। এরপরই সমালোচনায় পড়েন মিসবাহ।

বর্তমানে আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে সাত নম্বরে আছে পাকিস্তান। ওয়ানডেতে আছে ছয় নম্বরে। আর শীর্ষ থেকে টি-টোয়েন্টিতে র‍্যাঙ্কিং অবনমন হয়েছে চার নম্বরে।